এডিবির প্রেসিডেন্ট ঢাকায় আসছেন মঙ্গলবার

নিজস্ব প্রতিবেদক: এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের (এডিবি) প্রেসিডেন্ট তাকিহিকো নাকাও দু’দিনের সফরে ঢাকায় আসছেন আগামী ২৭ ফেব্রুয়ারি। সফরকালে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনা, অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ও অন্যান্য জ্যেষ্ঠ কর্মকর্তাদের সঙ্গে স্বাক্ষাৎ করবেন। গতকাল এডিবির ঢাকা কার্যালয় থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, এডিবির প্রেসিডেন্ট বাংলাদেশে এডিবির অর্থায়নে বিদ্যুৎ, শিক্ষা, প্রামীণ অবকাঠামো ও রেল যোগাযোগ খাতের কয়েকটি চলমান উন্নয়ন প্রকল্প পরিদর্শন করবেন।

এডিবির ঢাকা কার্যালয় সূত্র জানিয়েছে, বাংলাদেশের শিক্ষাক্ষেত্রে অগ্রগতির প্রশংসনীয়। বাংলাদেশের ‘সাকসেস স্টোরি’ কীভাবে পৃথিবীর অন্যান্য দেশে প্রয়োগ করা যায়, সে বিষয়ে এডিবির প্রেসিডেন্ট জানতে আগ্রহী। তার এ সফরের অন্যতম উদ্দেশ্য হতে পারে বাংলাদেশের শিক্ষাক্ষেত্রে উন্নয়ন নিয়ে আলোচনা করা।

প্রসঙ্গত, বাংলাদেশ এডিবিতে ১৯৭৩ সালে যোগ দেয় এবং সদস্য দেশগুলোর মধ্যে এডিবি ১৯৮২ সালে বাংলাদেশে প্রথম মাঠ পর্যায়ে কার্যালয় স্থাপন করে। এ পর্যন্ত বাংলাদেশকে এডিবি প্রায় দুই হাজার কোটি ডলারের বেশি ঋণ, মঞ্জুরি এবং কারিগরি সহযোগিতা দিয়েছে। এছাড়া প্রতিষ্ঠানটির শর্তহীন ঋণ, ইকুইটি ইনভেস্টমেন্ট অ্যান্ড গ্যারান্টির (অংশীদারিত্ব বিনিয়োগ ও নিশ্চয়তা) পরিমাণ হচ্ছে প্রায় ৯৮ কোটি ৫২ লাখ ৮০ হাজার ডলার।

১৯৬৬ সালে ম্যানিলাভিত্তিক প্রতিষ্ঠানটি এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দারিদ্র্য দূরীকরণে প্রতিষ্ঠিত হয়। বর্তমান সদস্য সংখ্যা ৬৭টি দেশ।