এনএফভি নেটওয়ার্ক অ্যাসুরেন্স হোয়াইট পেপার নিয়ে এলো হুয়াওয়ে

নিজস্ব প্রতিবেদক: হুয়াওয়ে নিয়ে এলো ‘নেক্সট জেনারেশন অ্যাসুরেন্স ইন নেটওয়ার্কস’ নামক অভিনব প্রযুক্তির হোয়াইট পেপার। ডিজিটাল রূপান্তরকরণের ক্ষেত্রে হোয়াইট পেপার যোগাযোগ সেবাদাতা প্রতিষ্ঠানের (সিএসপি) এনএফভি অ্যাসুরেন্স এবং প্রযুক্তি রক্ষণাবেক্ষণের প্রয়োজনীয়তা বিস্তারিতভাবে বিশ্লেষণ করে থাকে। সম্প্রতি হুয়াওয়ে এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানিয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, যেহেতু বিশ্বব্যাপী সিএসপির শুরু টেলকো ক্লাউড নেটওয়ার্ক স্থাপনের জন্য, রূপান্তরকরণের যাত্রায় এর অন্যতম গুরুত্বপূর্ণ কাজ হলো বর্তমান যুগের ব্যবসা এবং সেবার চাহিদা পূরণে নেটওয়ার্ক পুনর্গঠন করা। নেটওয়ার্ক আর্কিটেকচারে পরিবর্তনের লক্ষ্যে অপারেশন এবং রক্ষণাবেক্ষণ দলকে কিছু প্রতিবন্ধকতার সম্মুখীন হতে হয়, যেমনÑনতুন এবং দক্ষ রক্ষণাবেক্ষণ পদ্ধতি নিয়ে আসা, টেলিকম সেবার জন্য নির্ভরযোগ্য প্রয়োজনীয়তা সমর্থন করা এবং নেটওয়ার্ক-সংক্রান্ত নিরাপত্তা এবং ব্যবহারকারীর ইতিবাচক অভিজ্ঞতা নিশ্চিত করা। তাই  সময়ের প্রয়োজনেই এ প্রযুক্তি চালু করা হচ্ছে।

এছাড়া ঝুঁকি শনাক্তকরণ এবং নেটওয়ার্কের সম্ভাব্য সমস্যার সমাধান, প্রয়োজনীয় রক্ষণাবেক্ষণকে প্রাধান্য দেয়া এবং ক্রমাগত উন্নতির ক্ষেত্রে প্রয়োজন অ্যাকটিভ নেটওয়ার্ক ডেটা ফোরকাস্ট অ্যান্ড অ্যানালাইসিস। জটিল মূল্যায়ন ব্যবস্থা স্থাপনার মাধ্যমে স্বাস্থ্য এবং বিশ্বাসযোগ্যতা নিশ্চিতকরণের ক্ষেত্রে সম্প্রতি এই বিষয়ে কনসিডারেসন্স, বেস্ট প্র্যাকটিসেস অ্যান্ড রিকোয়ারমেন্টস ফর এ ভার্চুয়ালাইজড মোবাইল নেটওয়ার্ক নামক একটি হোয়াইট পেপারে এর ব্যাখ্যা দেয় জিএসএমএ।

অন্যদিকে, স্বয়ংক্রিয় অ্যানালাইসিস, ক্লোজড-লুপ অটোমেশন, শনাক্তকরণ অ্যানালাইসিস, রক্ষণাবেক্ষণ এবং স্বয়ংক্রিয় আপডেটের মতো অত্যাধুনিক প্রযুক্তি মানব পরিচালিত কাজের প্রভাব কমিয়ে এবং কর্মদক্ষতাকে উন্নত করে পরিচালনা ও রক্ষণাবেক্ষণ দলকে ক্রমবর্ধমান এই জটিল প্রক্রিয়ার সঙ্গে খাপ খাওয়াতে সাহায্য করবে।

যেহেতু নেটওয়ার্ক এবং সেবা পরিচালনার ক্ষেত্রে এনএফভি, নেটওয়ার্কের উচ্চ ক্ষমতাসম্পন্ন রক্ষণাবেক্ষণের নিশ্চয়তা প্রদান করা বেশ জটিল। ডিজিটাল বিবর্তনের চাহিদা পূরণ, টেলিকম পরিচালনা এবং রক্ষণাবেক্ষণের সফল প্রত্যাবর্তনের লক্ষ্যে এই খাতের উচিত আরও সক্রিয়ভাবে কিছু নতুন ক্ষমতাসম্পন্ন সেবা এবং প্রযুক্তি প্রবর্তন করা।