এপেক্স স্পিনিং ও এপেক্স ফুডসের লভ্যাংশ বিতরণ শুরু রোববার

নিজস্ব প্রতিবেদক: ৩০ জুন ২০১৬ পর্যন্ত সমাপ্ত হিসাববছরের ঘোষিত লভ্যাংশ বিতরণ শুরু করবে তালিকাভুক্ত এপেক্স গ্রুপের দুই কোম্পানি। কোম্পানি দুটি হচ্ছে এপেক্স স্পিনিং অ্যান্ড নিটিং মিলস লিমিটেড ও এপেক্স ফুডস লিমিটেড। আগামী  রোববার থেকে মঙ্গলবার পর্যন্ত এ তিন দিন লভ্যাংশ বিতরণ করা হবে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, কোম্পানি দুটি আগামী রোববার থেকে মঙ্গলবার পর্যন্ত বিনিয়োগকারীদের মধ্যে সমাপ্ত হিসাব বছরের ঘোষিত লভ্যাংশ বিতরণ করবে। ওইদিন কোম্পানির রেজিস্টার্ড অফিস, রূপায়ণ গোল্ডেন এজ (৫ম ও ৬ষ্ঠ তলা), ৯৯ গুলশান এভিনিউ, ঢাকায় লভ্যাংশ বিতরণ করা হবে।

ওই তিন দিন অফিস চলাকালীন সময়ে লভ্যাংশ সংগ্রহ করতে পারবেন বিনিয়োগকারীরা।

উল্লেখ্য, বস্ত্র খাতের তালিকাভুক্ত কোম্পানি এপেক্স স্পিনিং অ্যান্ড নিটিং মিলস লিমিটেড ১৯৯৪ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। ২০১৬ পর্যন্ত সমাপ্ত ১৫ মাসের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে বিনিয়োগকারীদের ২২ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। ওই সময় কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে তিন টাকা ৪২ পয়সা এবং  শেয়ারপ্রতি সম্পদমূল্য (এনএভি) দাঁড়িয়েছে ৫১ টাকা ৬৭ পয়সা। ৩১ মার্চ ২০১৫ পর্যন্ত সমাপ্ত ১২ মাসে ইপিএস হয়েছিল দুই টাকা ৭৬ পয়সা এবং এনএভি ছিল ৪৯ টাকা ৯৭ পয়সা। ২০১৫ সালে কোম্পানিটি ২০ শতাংশ লভ্যাংশ দিয়েছিল। ওই বছর কর-পরবর্তী মুনাফা করেছে দুই কেটি ৩২ লাখ টাকা, যা আগের বছর একই সময় ছিল এক কোটি ৮৮ লাখ টাকা।

৩০ কোটি টাকা অনুমোদিত মূলধনের বিপরীতে পরিশোধিত মূলধন আট কোটি ৪০ লাখ টাকা। রিজার্ভের পরিমাণ ৩২ কোটি ১২ লাখ টাকা। প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) ইপিএস হয়েছে ৪৬ পয়সা। এটি আগের বছরের একই সময় ছিল ৪৭ পয়সা। অর্থাৎ ইপিএস কমেছে এক পয়সা। চলতি বছরের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত এনএভি দাঁড়িয়েছে ৫২ টাকা ৯৯ পয়সা, যা আগের বছরের একই সময় ছিল ৫১ টাকা ৬৭ পয়সা। কর-পরবর্তী মুনাফা করেছে ৩৮ লাখ ৬০ হাজার টাকা।

ক্রেডিট রেটিং এজেন্সি অব বাংলাদেশ (সিআরএবি) লিমিটেডের রেটিং অনুযায়ী দীর্ঘ মেয়াদে ‘এএ৩’ হয়েছে। ৩০ জুন ২০১৬ পর্যন্ত বার্ষিক আর্থিক প্রতিবেদন ও ৩১ অক্টোবর ২০১৬ পর্যন্ত ব্যাংক তথ্যের আলোকে এ রেটিং সম্পন্ন হয়েছে। গতকাল শেয়ারদর আগের কার্যদিবসের চেয়ে কোনো পরিবর্তন না হয়ে প্রতিটি সর্বশেষ ১১৪ টাকা ৯০ পয়সায় হাতবদল হয়, যার সমাপনী দর ছিল ১১৪ টাকা ৩০ পয়সা। দিনজুড়ে শেয়ারদর ১১৩ টাকা ৬০ পয়সা থেকে ১১৭ টাকার মধ্যে ওঠানামা করে। ওইদিন কোম্পানির ৫০ হাজার ১২১টি শেয়ার মোট ২৭৫ বার হাতবদল হয়, যার বাজারদর ৫৭ লাখ ৭৬ হাজার টাকা। গত এক বছরে শেয়ারদর সর্বনি¤œ ৮০ টাকা ২০ পয়সা থেকে সর্বোচ্চ ১৪৫ টাকা ১০ পয়সায় ওঠানামা কারে।

এপেক্স ফুডস লিমিটেড ১৯৮১ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়ে বর্তমানে ‘এ’ ক্যাটাগরিতে অবস্থান করছে। ৩০ জুন ২০১৬ পর্যন্ত সমাপ্ত হিসাববছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে ২০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। ওই সময় শেয়ারপ্রতি লোকসান হয়েছে দুই টাকা ৩২ পয়সা এবং এনএভি দাঁড়িয়েছে ১০৮ টাকা ৬১ পয়সা।

২০১৫ সালে কোম্পানিটি ২০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল, যা আগের বছরের সমান। ইপিএস ছিল ১৪ টাকা ৮৮ পয়সা এবং এনএভি ছিল ১০৯ টাকা ১৬ পয়সা, যা আগের বছর একই সময় ছিল যথাক্রমে দুই টাকা ৯৯ পয়সা ও ৯৮ টাকা ৫৬ পয়সা। কর-পরবর্তী মুনাফা করেছিল আট কোটি ৪৮ লাখ ৪০ হাজার টাকা, যা আগের বছর ছিল এক কোটি ৭০ লাখ ৯০ হাজার টাকা।

গতকাল শেয়ারদর আগের দিনের চেয়ে শূন্য দশমিক ২৭ শতাংশ বা ৪০ পয়সা কমে প্রতিটি সর্বশেষ ১৪৮ টাকায় হাতবদল হয়, যার সমাপনী দর ছিল ১৪৮ টাকা ৮০ পয়সা। দিনজুড়ে এক লাখ আট হাজার ২৪৬টি শেয়ার মোট ৫৫৪ বার হাতবদল হয়, যার বাজারদর এক কোটি ৬২ লাখ ৪২ হাজার টাকা। শেয়ারদর সর্বনি¤œ ১৪৭ টাকা ২০ পয়সা থেকে সর্বোচ্চ ১৫২ টাকা ৯০ পয়সায় হাতবদল হয়। গত এক বছরে শেয়ারদর ১০৪ টাকা থেকে ১৮৮ টাকার মধ্যে ওঠানামা করে। চলতি অর্থবছরের প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) কোম্পানিটির ইপিএস হয়েছে ২৮ পয়সা, যা এর আগের বছরের একই সময় শেয়ারপ্রতি লোকসান এক টাকা ৯০ পয়সা ছিল। অর্থাৎ ইপিএস বেড়েছে দুই টাকা ১৮ পয়সা। অন্যদিকে চলতি বছরের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত কোম্পানির এনএভি ১২১ টাকা ১৭ পয়সা দাঁড়িয়েছে, যা একই বছরের ৩০ জুন পর্যন্ত সময় ১০৮ টাকা ৬১ পয়সা ছিল। তিন মাসে এনএভি ১২ টাকা ৫৬ পয়সা বেড়েছে। ওই সময় কর-পরবর্তী মুনাফা করেছে ১৫ লাখ ৯০ হাজার টাকা। ১৫ কোটি টাকা অনুমোদিত মূলধনের বিপরীতে পরিশোধিত মূলধন পাঁচ কোটি ৭০ লাখ ২০ হাজার টাকা। রিজার্ভের পরিমাণ ৩১ কোটি দুই লাখ টাকা। ক্রেডিট রেটিং এজেন্সি অব বাংলাদেশ (সিআরএবি) লিমিটেডের রেটিং অনুযায়ী রেটিং পেয়েছে ‘এ২’। ৩০ জুন ২০১৬ পর্যন্ত তিন মাসের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন ও ব্যাংকের দায়ের করা প্রতিবেদনের আলোকে এ রেটিং সম্পন্ন হয়েছে।