এপ্রিলে ইন্দোনেশিয়ার রফতানি বেড়েছে ৯ শতাংশ

 

শেয়ার বিজ ডেস্ক: চলতি বছরের এপ্রিলে ইন্দোনেশিয়ার রফতানি আগের বছরে একই সময়ের তুলনায় ৯ দশমিক শূন্য এক শতাংশ বেড়ে ১৪ দশমিক ৪৭ বিলিয়ন ডলারে দাঁড়িয়েছে। তেলবহির্ভূত পণ্য ও গ্যাস রফতানি এক্ষেত্রে বড় ভূমিকা রেখেছে। মঙ্গলবার দেশটির জাতীয় পরিসংখ্যান ব্যুরোর প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। খবর সিনহুয়া।
পরিসংখ্যান ব্যুরোর প্রধান কিচুক সুহারিয়ানতো বলেন, এপ্রিলে দেশটির বার্ষিক প্রবৃদ্ধির আট দশমিক ৫৫ শতাংশই ছিল তেলবহির্ভূত পণ্য ও গ্যাস রফতানি থেকে। চলতি বছরের প্রথম চার মাসে আগের বছরের একই সময়ের তুলনায় ইন্দোনেশিয়ার রফতানি আট দশমিক ৭৭ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৫৮ দশমিক ৭৪ বিলিয়ন ডলারে। জানুয়ারি থেকে এপ্রিল পর্যন্ত তেলবহির্ভূত পণ্য ও গ্যাস রফতানি হয়েছে ৫৩ দশমিক ৫০ বিলিয়ন ডলারের। আগের বছরের একই সময়ের তুলনায় এটি ৯ দশমিক ২৭ শতাংশ বেশি। এপ্রিলে যুক্তরাষ্ট্র, জাপান ও ইউরোপীয় ইউনিয়নের মতো চীনও ইন্দোনেশীয় পণ্যের বড় ক্রেতা ছিল।
দক্ষিণ-পূর্ব এশিয়ার বৃহৎ অর্থনীতির দেশ ইন্দোনেশিয়া। এছাড়া অপরিশোধিত পাম অয়েল ও তাপ কয়লা বিক্রেতা ও উৎপাদক বিশ্বের সবচেয়ে বড় দেশও এটি। একই সঙ্গে দেশটি রাবার ও কোকোর বৃহত্তম রফাতানিকারক এবং সেখানে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম তামার খনি রয়েছে।
অপরদিকে এপ্রিলে দেশটির আমদানির পরিমাণ ৩৪ দশমিক ৬৪ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৬ দশমিক শূন্য ৯ বিলিয়ন ডলারে। এ সময় বাণিজ্য ঘাটতির পরিমাণ ছিল এক দশমিক ৬২ বিলিয়ন ডলার। যেখানে মার্চে উদ্বৃত্ত ছিল এক দশমিক ১২ বিলিয়ন ডলার।