স্পোর্টস

এবার ইউরোপা লিগেও অল ইংলিশ ফাইনাল

ক্রীড়া ডেস্ক: একদিন আগেই নির্ধারিত হয়েছিল চ্যাম্পিয়নস লিগের অল ইংলিশ ফাইনাল। যেখানে মুখোমুখি হবে লিভারপুল ও টটেনহ্যাম। সেই রেশ থাকতে থাকতেই গত পরশু আর্সেনাল ও চেলসি উঠে গেছে ইউরোপা লিগের ফাইনালে। তার মানে এবার এ টুর্নামেন্টের শিরোপা নির্ধারণী ম্যাচও হচ্ছে অল ইংলিশ। ইউরোপের শীর্ষ দুটি টুর্নামেন্টের ফাইনালে ওঠা চার দল একই দেশেরÑএমন নজির এর আগে কখনোই দেখা যায়নি।
ইউরোপা লিগ সেমিফাইনালের ফিরতি লেগে গত পরশু ভ্যালেন্সিয়ার বিপক্ষে ৪-২ গোলের জয় তুলে নেয় আর্সেনাল। দুই লেগ মিলিয়ে ৭-৩ ব্যবধানের জয়ে সহজেই ফাইনালে উঠেছে উনাই এমেরির শিষ্যরা।
অন্য সেমিতে ফ্রাঙ্কফুর্টের বিপক্ষে ১-১ গোলে ড্র করে চেলসি। এর আগের দেখায় দুদলের গোল স্কোর ছিল একই। তাই ম্যাচ গড়ায় টাইব্রেকারে। স্নায়ুক্ষয়ী এ লড়াইয়ে চেলসিকে শেষ পর্যন্ত ৪-৩ ব্যবধানের জয়ে ফাইনালে তুলেন ইডেন হ্যাজার্ড। টাইব্রেকারে চেলসির জয়সূচক গোলটি এসেছে বেলজিয়ান তারকার পা থেকে। ২৯ মে বাকুতে ইউরোপা কাপের ফাইনালে আর্সেনালের মুখোমুখি হবে ‘ব্ল–জ’রা। আর ১ জুন চ্যাম্পিয়নস লিগের শিরোপা নির্ধারণী ম্যাচে লড়বে লিভারপুল-টটেনহ্যাম।
ইউরোপের শীর্ষ দুটি টুর্নামেন্টে এর আগে শুধু দুইবার অল-ইংলিশ ফাইনাল দেখেছিল ফুটবল বিশ্ব। ১৯৭১-৭২ মৌসুমে উয়েফা কাপে টটেনহাম-উলভস ও ২০০৮ চ্যাম্পিয়নস লিগে ম্যানচেস্টার ইউনাইটেড-চেলসি। কিন্তু এক মৌসুমে এ দুটি প্রতিযোগিতার ফাইনালে একই দেশ থেকে চার দলের প্রতিদ্বন্দ্বি^তা করার নজির এর আগে দেখা যায়নি।

সর্বশেষ..