এশিয়া-আফ্রিকার অবকাঠামো উন্নয়নে ফান্ড করবে আইডিবি

 

শেয়ার বিজ ডেস্ক: এশিয়া ও আফ্রিকা অঞ্চলের অবকাঠামোগত উন্নয়নের জন্য অর্থ ঘাটতি মেটাতে দুটি ফান্ড গঠন করার পরিকল্পনা করছে সৌদি আরবভিত্তিক ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংক (আইডিবি)। এ দুই অঞ্চলের সদস্য দেশগুলোর জন্য মোট ১০০ কোটি ডলারের এ ফান্ড গঠন করা হবে। এসব দেশগুলোর অবকাঠামো খাতের বিনিয়োগ ঘাটতি এ ফান্ডের অর্থের মাধ্যমে পূরণের চেষ্টা চালানো হচ্ছে। খবর রয়টার্স, আরব নিউজ।
এর আগে প্রযুক্তিভিত্তিক একটি ফান্ড গঠনের ধারাবাহিকতায় নতুন এ ফান্ড গঠনের পরিকল্পনা করছে আইডিবি। গত এপ্রিলে প্রযুক্তিভিত্তিক ৫০ কোটি ডলারের একটি ফান্ড গঠন করে মুসলিম বিশ্বের শীর্ষস্থানীয় উন্নয়ন সংস্থাটি।
আইডিবির উন্নয়ন অংশীদার বিভাগের ভাইস প্রেসিডেন্ট মোহামেদ নুরি জুইনি বলেছেন, নতুন এ ফান্ডের মাধ্যমে পরিবহন, জ্বালানি ও স্বাস্থ্যব্যবস্থাবিষয়ক অবকাঠামোর অর্থ ঘাটতি পূরণ করা সম্ভব হবে। এসব অঞ্চলে অর্থায়ন আইডিবির নতুন নীতিরই অংশ। এ অঞ্চলে অবকাঠামো, বিজ্ঞান ও প্রযুক্তি কিংবা অন্যান্য বিষয়ের উন্নয়নে কাজ করা হবে বলেও জানান তিনি।
আইডিবির পরিসংখ্যান অনুযায়ী, আফ্রিকা অঞ্চলের সদস্য দেশগুলোতে অবকাঠামো উন্নয়ন খাতে বছরে ৮৭০ কোটি ডলার অর্থের ঘাটতি থাকছে। এ অঞ্চলে আইডিবির সদস্য রাষ্ট্রগুলোর প্রায় অর্ধেক রয়েছে। নতুন ফান্ড থেকে এসব অঞ্চলে অর্থায়ন করার জন্য আলোচনা শুরু করেছে আইডিবি।
আইডিবির ফান্ডগুলোর প্রায় সম্পূর্ণ অর্থই বর্তমানে অভ্যন্তরীণভাবে সংগ্রহ করা হচ্ছে। এর মধ্যে সংস্থাটির প্রধান দুটি ফান্ডও রয়েছে। তবে বাইরে থেকেও অর্থ সংস্থানের প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে আইডিবি।