এশিয়া কাপের শুরুতেই হার মেয়েদের

ক্রীড়া ডেস্ক : ব্যাটিং ব্যর্থতায় এশিয়া কাপের শুরুটা একেবারেই যাচ্ছেতাই হয়েছে বাংলাদেশ নারী ক্রিকেট দলের। গতকাল নিজেদের প্রথম ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে সালমা খাতুনের দল হেরেছে ৬ উইকেটে।
এশিয়া কাপে বাংলাদেশের মেয়েদের লক্ষ্য ফাইনালে খেলা, যা দেশ ছাড়ার আগেই সংবাদমাধ্যমকে জানিয়েছিলেন অধিনায়ক সালমা। কিন্তু গতকাল মালয়েশিয়ার রয়্যাল সেলানগর ক্লাব মাঠে শ্রীলঙ্কার বিপক্ষে টাইগ্রেসদের হারে তাতে জেগেছে শঙ্কা।
শ্রীলঙ্কার বিপক্ষে হেরে আগে ব্যাট করতে নেমে বাংলাদেশ গুটিয়ে যায় মাত্র ৬৩ রানে। জবাবে দিতে নেমে ৩৩ হাতে রেখেই জয় নিশ্চিত করে লঙ্কান মেয়েরা।
টপ অর্ডারের ব্যর্থতা ঘোচাতে অভিজ্ঞ আয়েশা রহমানকে ফেরানো হয়েছে এই টুর্নামেন্টে। তার ব্যাট থেকে গতকাল এসেছে ১১ রান। সেটিই ছিল দলের সর্বোচ্চ ইনিংস! এছাড়া রোমানা আহমেদ (১০) ও নিগার সুলতানা (১০) পৌঁছান দুই অঙ্কের ঘরে।
ম্যাচের দ্বিতীয় বলেই বাঁহাতি পেসার উদেশিখা প্রবোধানির বলে সাজঘরে ফেরেন ওপেনার শামিমা সুলতানা। দ্বিতীয় ওভারে বাঁহাতি স্পিনার সুগান্দিকা কুমারী বলে ফেরেন ফারজানা হককে। তৃতীয় উইকেটে জুটি গড়ার চেষ্টা করেছিলেন আয়েশা ও রুমানা আহমেদ। ২৭ বলে ১১ রান করা আয়েশাকে ফিরিয়ে ২৫ রানের জুটি ভেঙেছেন প্রতিপক্ষ অধিনায়ক শশিকলা সিরিবর্দনে। এর পর থেকেই নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে টাইগ্রেসরা।
১৭ রানে ৩ উইকেট নিয়ে লঙ্কান সেরা বোলার সুগান্দিকা। ম্যাচসেরাও হয়েছেন এ স্পিনার। প্রবোধানি, ওশাদি রানাসিংহে ও ইনোকা রানাবিরা নিয়েছেন দুটি করে উইকেট।
প্রতিপক্ষকে ছোট লক্ষ্য দিয়ে বোলাররাও শুরুটা ভালো করতে পারেনি। সেই সুযোগে লঙ্কান দুই ওপেনার যশোধা মেন্ডিস ও নিপুনি হান্সিকা ৮.৩ ওভারে ৩৯ রান যোগ করেন স্কোর বোর্ডে। ঠিক সে সময় জ্বলে ওঠেন খাদিজাতুল কুবরা। ৬ রানের ব্যবধানে এ স্পিনার দুই ওপেনারকেই ফেরান সাজঘরে। অল্প সময়ের ব্যবধানে নাদিহা আক্তার রান আউটে ফেরান মা সঞ্জীবনীকে। সেই রেশ কাটতে না কাটতেই আবার প্রতিপক্ষ শিবিরে আঘাত করেন সেই খাদিজা। তার পরও হার মানতেই হয়েছে লাল-সবুজ প্রতিনিধিদের। বাংলাদেশের হয়ে খাদিজাতুল কুবরা ৪ ওভারে ১৩ রানে নিয়েছেন ৩টি উইকেট।
অন্য ম্যাচে স্বাগতিক মালেয়েশিয়াকে ১৪২ রানে উড়িয়ে দিয়েছে ভারত।
সংক্ষিপ্ত স্কোর
বাংলাদেশ: ১৯.৩ ওভারে ৬৩ (শামিমা ০, আয়েশা ১১, ফারজানা ৬, রুমানা ১০, জাহানারা ১, নিগার ১০, সালমা ৬, ফাহিমা ৩, পান্না ৫, নাহিদা ২, খাদিজা ১*; প্রবোধানি ২/৬, সুগান্দিকা ৩/১৭, রানাসিংহে ২/১০, রানাবিরা ২/১৫, নিলাকাশি ০/৪, শশিকলা ১/১০)।
শ্রীলঙ্কা: ১৪.৩ ওভারে ৬৪/৪ (যশোধা ২০, হান্সিকা ২৩, সঞ্জীবনী ২, ভ্যানডর্ট ৮*, হাসিনি ৬, নিলাকাশি ২*; জাহানারা ০/১৬, সালমা ০/৯, নাহিদা ০/১৪, খাদিজা ৩/১৩, রুমানা ০/১০)।
ফল: শ্রীলঙ্কা ৬ উইকেটে জয়ী
ম্যাচসেরা: সুগান্দিকা কুমারি