এসএমই

এসএমই ফাউন্ডেশনের কার্যক্রম

ধ্রুব দাস: ক্ষুদ্র ও মাঝারি শিল্প (এসএমই) উন্নয়ন নীতিকৌশল বাস্তবায়নে সার্বিক সহায়তা করা ফাউন্ডেশনের অন্যতম কাজ। এ নীতিকৌশলের মধ্যে থাকতে পারে রাজস্ব ও আর্থিক বিষয়াদির ওপর পরামর্শ ও পণ্যের গুণগত মান নিশ্চিতকরণে সহায়তা করা। একই সঙ্গে দক্ষতা উন্নয়ন কৌশলে সহায়তা ও টেকনোপ্রেনারশিপ উন্নয়নবিষয়ক সহায়তা তো আছেই। পাশাপাশি ওয়েব পোর্টালের মাধ্যমে তথ্য সহায়তাসহ ভার্চুয়াল অফিস প্রতিষ্ঠাকরণ ও আন্তর্জাতিক পর্যায়ে প্রযুক্তি বিনিময় কর্মসূচিতে সহায়তা করা ফাউন্ডেশনের কার্যক্রমের মধ্যে পড়ে। স্থানীয় ও আন্তর্জাতিক পর্যায়ের এসএমই-সংক্রান্ত বিভিন্ন তথ্য, উপাত্ত ও প্রযুক্তিনির্ভর তথ্যভাণ্ডার প্রতিষ্ঠার লক্ষ্যেও কাজ করে যাচ্ছে ফাউন্ডেশন।

পলিসি অ্যাডভোকেসি ও গবেষণা এসএমই খাতের সমস্যা চিহ্নিত করে তা দূর করার জন্য সরকারকে গবেষণালব্ধ প্রস্তাব দিয়ে থাকে ফাউন্ডেশন। মূলত টেকসই উন্নয়নের লক্ষ্যে এই গবেষণা কার্যক্রম পরিচালনা করা হয়। এসএমইবান্ধব পরিবেশ সৃষ্টিতে সহায়তা করা পলিসি অ্যাডভোকেসি ও গবেষণার মূল উদ্দেশ্য। সব ধরনের প্রতিবন্ধকতা দূর করে নীতিমালা ও কর্মকৌশল প্রণয়নে হালনাগাদ তথ্যসহ সুনির্দিষ্ট দিকনির্দেশনা দিয়ে থাকে তারা। এজন্য স্বল্প ও দীর্ঘমেয়াদি পরিকল্পনা প্রণয়নে সহায়তার জন্য গবেষণা ও কেস স্টাডি পরিচালনা করা হয়।

ক্রেডিট হোলসেলিং সহজ শর্তে ঋণসুবিধা দেওয়ার জন্য এসএমই ফাউন্ডেশন পাইলট স্কিম হিসেবে ক্রেডিট হোলসেলিং কার্যক্রম বাস্তবায়ন করছে। উৎপাদননির্ভর শিল্প, প্রযুক্তি ও কৃষিখাতে উদ্যোক্তাদের সহায়তা করে আসছে।

দক্ষতা উন্নয়ন নতুন উদ্যোক্তা সৃষ্টির পাশাপাশি তাদের দক্ষতা বাড়ানোও এসএমই ফাউন্ডেশনের বৃহৎ কর্মের মধ্যে পড়ে। নানা ধরনের প্রশিক্ষণ দিয়ে তাদের দক্ষ করে তোলা এর অন্যতম কাজ। প্রশিক্ষণের মধ্যে রয়েছে উদ্যোক্তা উন্নয়ন, এসএমই ক্লাস্টারভিত্তিক দক্ষতা উন্নয়ন, প্রযুক্তিভিত্তিক উন্নয়ন প্রভৃতি। এছাড়া প্রশিক্ষকদের প্রশিক্ষণ, উৎপাদনশীলতা, পণ্যের মান উন্নয়ন, বাজার ও অর্থ ব্যবস্থাপনা প্রভৃতি বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হয়। উদ্যোক্তাদের সক্ষমতা উন্নয়নে আধুনিক প্রযুক্তির ব্যবহার, উন্নয়ন ও সার্টিফিকেশনের মাধ্যমে ফাউন্ডেশন বিভিন্ন কর্মকাণ্ড পরিচালনা করে থাকে। বিশেষ করে গ্রিন টেকনোলজির ওপর নানা কাজ করে আসছে এসএমই ফাউন্ডেশন।
নারী উদ্যোক্তাদের জন্য প্রাতিষ্ঠানিক দক্ষতা বৃদ্ধি, তাদের অর্থায়নে ব্যাংকার উদ্বুদ্ধকরণ কর্মসূচি, স্টাডি পরিচালনা, সম্মেলন ও মেলা আয়োজন, পুরস্কার দেওয়া প্রভৃতি কর্মকাণ্ড চালিয়ে আসছে ফাউন্ডেশন। পণ্যের প্রচার, প্রসার, বাজার সম্প্রসারণসহ ভোক্তা ও উদ্যোক্তাদের মাঝে পারস্পরিক সংযোগ স্থাপনও এর অন্যতম কাজ। পরামর্শমূলক সেবার মাধ্যমে নতুন ব্যবসা সৃষ্টি ও পরিচালনা বিষয়ে দিকনিদের্শনা এবং ম্যানুয়াল প্রকাশ ও বিতরণ করে এসএমই ফাউন্ডেশন।
তথ্যসূত্র: এসএমই ফাউন্ডেশন

সর্বশেষ..