এসকিউ গ্রুপ অব কোম্পানিজ

রতন কুমার দাস: ইলেকট্রিক্যাল তার ও কেবল্, ট্রান্সফরমার, মিটার, এনার্জি সেভিং লাইট, কাঠ ও কনক্রিটের ইউটিলিটি পোল উৎপাদন করে এসকিউ গ্রুপ অব কোম্পানিজ। একই সঙ্গে অন্য ইলেকট্রিক্যাল অ্যাকসেসরিজের শীর্ষস্থানীয় আমদানিকারক তারা। ২৪ বছর ধরে বাংলাদেশ রুরাল ইলেকট্রিফিকেশন বোর্ড (বিআরইবি), বাংলাদেশ পাওয়ার ডেভেলপমেন্ট বোর্ড (বিপিডিবি), ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি (ডিপিডিসি) ও ঢাকা ইলেকট্রিক সাপ্লাই কোম্পানির (ডেসকো) বিদ্যুৎ উন্নয়ন প্রকলগুলোর জন্য পণ্য উৎপাদন ও সরবরাহ করে আসছে এসকিউ গ্রুপ।

গ্রাহক সুবিধাকে প্রাধান্য দিয়ে থাকে গ্রুপটি। এজন্য ২৪ ঘণ্টা কল সার্ভিস চালু রয়েছে। এর মাধ্যমে গ্রাহকরা বিক্রি, সেবা, প্রশিক্ষণ ও অন্য তথ্য জানতে পারেন। গ্রাহকের মতামতকে গুরুত্ব দেওয়া হয়। তাদের তথ্যের ওপর ভিত্তি করে গবেষণা, মানোন্নয়ন ও উদ্ভাবনী শক্তির ওপর জোর দেওয়া হয়। নিরাপত্তা ও পণ্যের সেবা এবং মানসংক্রান্ত পরামর্শ দেওয়া হয় গ্রাহককে।

নিরাপত্তা ও গুণগত মানের ওপর গুরুত্ব দিয়ে থাকে এসকিউ গ্রুপ। একই সঙ্গে বিশ্বস্ততা, টিমওয়ার্ক, জবাবদিহি প্রভৃতি মূল্যবোধকে গুরুত্ব দেওয়া হয়।

এসকিউ গ্রুপ অব কোম্পানিজে চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন এজেএম শফিউদ্দিন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর সম্পন্ন করেছেন। ছোট একটি ট্রেডিং অ্যান্ড ইনটেনডিং ফার্মকে বৃহৎ গ্রুপে পরিণত করেছেন তিনি। তার সুযোগ্য নেতৃত্ব ও দূরদর্শিতা আজকের এ অবস্থানে আসার পেছনে মুখ্য ভূমিকা রেখেছে। সাউথ বাংলা এগ্রিকালচার অ্যান্ড কমার্স ব্যাংক লিমিটেডের স্পনসর ডিরেক্টরও তিনি।

ব্যবস্থাপনা টিমের দায়িত্বে রয়েছেন সোহেল আহমেদ। যুক্তরাষ্ট্রের নিউ পোর্ট ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়ার ভারতীয় শাখা ব্যাঙ্গালুরুর আমেরিকান ম্যানেজমেন্ট কলেজ থেকে এমবিএ সম্পন্ন করেছেন। বেস্ট লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের স্পনসর ডিরেক্টরও তিনি। অপারেশন্স অ্যান্ড মার্কেটিংয়ের পরিচালক মো. মনজুরুল কাদের। পরিচালনা পর্ষদে আরও রয়েছেন সাজিদ রহমান প্রমুখ।

 

এসকিউ ওয়ার অ্যান্ড কেবল্

গ্রুপের অন্যতম সিস্টার কনসার্ন এসকিউ ওয়ার অ্যান্ড কেবল্ কোম্পানি লিমিটেড। ২০০৩ সালে পথচলা শুরু করে এ প্রতিষ্ঠান। সেই থেকে কপার ও অ্যালুমিনিয়ামের ওয়ার ও কেবল্ উৎপাদন ও বিপণন করে আসছে। উৎপাদনের বেলায় আন্তর্জাতিক মান অনুসরণ করা হয় এখানে। এর মধ্যে রয়েছে বাংলাদেশ স্ট্যান্ডার্ড (বিডিএস), ব্রিটিশ স্ট্যান্ডার্ডস (বিএস), ইউনিয়ন অব জার্মান ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ার্স (ভিডিই), আমেরিকান সোসাইটি অব টেস্টিং ম্যাটেরিয়ালস (এএসটিএম) ও ইন্টারন্যাশনাল ইলেকট্রো টেকনিক্যাল কমিশন (আইসি)। সংগত কারণে অল্প সময়ের মধ্যে এ খাতে দেশের শীর্ষস্থানীয় প্রতিষ্ঠানে পরিণত হয়েছে। নারায়ণগঞ্জের মদনপুরে প্রতিষ্ঠানটির কারখানা রয়েছে।

এসকিউ গ্রুপের সব ব্যবসায়িক প্রতিষ্ঠানে করপোরেট সোশ্যাল রেসপনসিবিলিটি অনুসরণ করা হয়। মানবসম্পদ উন্নয়নের পাশাপাশি সমাজের জন্য বিভিন্ন কর্মসূচি পালন করে গ্রুপটি। কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও নিরাপত্তার বিষয়টি কঠোরভাবে মেনে চলে তারা। সর্বাধুনিক প্রযুক্তি বিষয়ে কর্মীদের দক্ষ করে তোলার চেষ্টা করা হয়। পরিবেশের গুরুত্ব সম্পর্কে সম্যক ধারণা দেওয়া হয় কর্মীদের। আর্থসামাজিক দিক বিবেচনা করে সময়োপযোগী বেতন দেওয়া হয় তাদের। পড়ালেখা করতে কিংবা চালিয়ে যেতে ইচ্ছুক কর্মীর যাবতীয় খরচ বহন করে। চিকিৎসা বিমা, জীবন বিমা, গোষ্ঠী বিমা, কর্মক্ষেত্রে দুর্ঘটনাজনিত বিমা প্রভৃতি চালু রয়েছে এখানে। সবেতনে চার মাস মাতৃত্বকালীন ছুটি বরাদ্দ রয়েছে। প্রয়োজন অনুযায়ী এই ছুটির মেয়াদ বাড়ানো হয়। এছাড়া অন্য সব ধরনের ছুটি উপভোগ করতে পারেন কর্মীরা। ওভারটাইম ও বোনাসও চালু রয়েছে এখানে।

কর্মক্ষেত্রে কোনো ধরনের বৈষম্য নেই। সবার জন্য সমান সুযোগ-সুবিধা রাখা হয়েছে। এই গ্রুপে ৮০ নারী কর্মী রয়েছেন। গ্রুপটির টেকনিক্যাল বিভাগের প্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন একজন নারী। শিশুশ্রম কিংবা জোরপূর্বক শ্রমকে এড়িয়ে চলা হয়।

কয়েকটি এতিমখানায় নানা ধরনের সাহায্য-সহযোগিতা করে এসকিউ গ্রুপ। এতিম শিশুদের খাবার, পোশাক ও শিক্ষার দায়িত্ব নিয়েছে তারা। নোবেল বিজয়ী ড. মুহম্মদ ইউনুসের সামাজিক ব্যবসার ধারণা অনুযায়ী এসকিউ গ্রুপে সোশ্যাল বিজনেস সোসাইটি চালু করা হয়েছে। বর্তমানে এ সোসাইটিতে ১০০ সদস্য রয়েছেন। প্রত্যেক সদস্য মাসে ১০০ টাকা জমা রাখেন। মাস শেষে এর পরিমাণ দাঁড়ায় ১০ হাজার টাকায়। সমপরিমাণ টাকা জমা দেওয়া হয় গ্রুপের পক্ষ থেকে। এরপর এখান থেকে প্রাপ্ত অর্থ গরিবদের স্বাবলম্বী করার পেছনে ব্যয় করা হয়। যেমন তাদের জন্য মুরগির খামার, হ্যাচারিসহ অন্য ক্ষুদ্র ও মাঝারি ব্যবসা চালুর সুযোগ করে দেওয়া।

এসকিউ গ্রুপের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান আবদুল কাদের ১৯৯৪ সালে কুমিল্লায় আড্ডা ডিগ্রি কলেজ প্রতিষ্ঠা করেন। কলেজটির সার্বিক সহযোগিতা করে এই গ্রুপ।

সিস্টার কনসার্ন

 

টেকনো ইলেকট্রিক্যালস লিমিটেড

এসকিউ ওয়ার অ্যান্ড কেবল্ কোম্পানি লিমিটেড

টিএসসিও পাওয়ার লিমিটেড

টিসএস ট্রান্সফরমারস লিমিটেড

এসকিউ লাইটস লিমিটেড

এসকিউ ট্রেডিং অ্যান্ড ইঞ্জিনিয়ারিং

এসকিউ উড প্রিজারভেটিভস

মাইক্রোজেনিস বাংলাদেশ লিমিটেড

ইউ-ডিকে গ্রিন এনার্জি (বিডি) লিমিটেড

 

চেয়ারম্যানের বক্তব্য

আমরা পরিবর্তনশীল সমাজে বাস করছি। নতুনত্বের ছোঁয়ার হারিয়ে যাচ্ছে পুরোনো প্রযুক্তি। পুরোনো আইডিয়ার স্থানে আসছে নতুন আইডিয়া। ব্যবসা পরিচালনার জন্য আমরা নতুনত্বকে বেছে নিচ্ছি। গ্রাহকের জন্য গুণগত মানে সেরা নিরাপদ পণ্য সরবরাহ করে এসকিউ গ্রুপ অব কোম্পানিজ।

এজেএম শফিউদ্দিন

চেয়ারম্যান