বিশ্ব পণ্যবাজার

এয়ারবাসের সঙ্গে ৫০ বিলিয়ন ডলারের চুক্তি ইন্ডিগোর

শেয়ার বিজ ডেস্ক : ইউরোপের বৃহত্তম উড়োজাহাজ নির্মাতা এয়ারবাস তাদের ৪৩০টি জেটবিমান বিক্রি করতে যুক্তরাষ্ট্রের ফোনিক্সভিত্তিক (প্রাইভেট ইকুয়িটি ফার্ম) ব্যক্তিগত কোম্পানি ইন্ডিগো পার্টনারের সঙ্গে ৪৯ দশমিক ৫০ বিলিয়ন ডলারের একটি চুক্তি করেছে। গতকাল বুধবার সংযুক্ত আরব আমিরাতের দুবাই শো’তে এ চুক্তি সই করে উভয় প্রতিষ্ঠান। এ চুক্তির ফলে বাণিজ্যিক উড়োজাহাজ খাতে এটি হবে সবচেয়ে বড় বাজেটের চুক্তি। খবর বিবিসি, এএফপি।

ইন্ডিয়াগোর দখলে ইতোমধ্যে ইউরোপের উইজার এয়ার, যুক্তরাষ্ট্রভিত্তিক ফ্রন্টিয়ার, মেক্সিকোর ভোলারিস এবং এয়ারবাসে মডেল এ-৩২০ বিমান রয়েছে। ইন্ডিগো এমন একটি প্রতিষ্ঠান যারা কম দামে বিমান কিনে থাকে।

ইন্ডিগোর ব্যবস্থাপনা অংশীদার (ম্যানেজিং পার্টনার) বিল ফ্রাঙ্ক দুবাইয়ে চুক্তি সই অনুষ্ঠানে বলেন, চূড়ান্ত বিষয়ে পৌঁছাতে আমাদের আরও সময় লাগবে। তিনি আশা প্রকাশ করে বলেন, এ বছরের শেষ দিকে চূড়ান্ত পর্যায়ে পৌঁছাতে পারব।

ফ্রান্সভিত্তিক উড়োজাহাজ নির্মাণ প্রতিষ্ঠান এয়ারবাস হলেও ইন্ডিগোর জন্য তৈরি করা উড়োজাহাজগুলোর উইংস বা পাখা তৈরি করা হবে ব্রিটেনে, যেগুলো ইন্ডিগো তাদের ল্যাটিন আমেরিকার দেশ চিলিতে জেটস্মার্ট এয়ার হিসেবে ব্যবহার করবে।

উল্লেখ্য, ২০১৫ সালে ইন্ডিগো এয়ারবাস থেকে ২৭ বিলিয়ন ডলারে ২৫০টি উড়োজাহাজ কিনেছিল।

সর্বশেষ..