বিশ্ব সংবাদ

এয়ারবাস থেকে ২০ উড়োজাহাজ কিনছে এয়ার চায়না

শেয়ার বিজ ডেস্ক: ইউরোপীয় নির্মাতা প্রতিষ্ঠান এয়ারবাসের কাছ থেকে ২০টি উড়োজাহাজ কেনার সিদ্ধান্ত নিয়েছে চীনের রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান এয়ার চায়না। এ৩৫০-৯০০ মডেলের সুপরিসর উড়োজাহাজগুলো কিনতে এয়ার চায়নাকে ৬৫৪ কোটি ডলার ব্যয় করতে হবে। এ ধরনের ১০টি জ্বালানি সাশ্রয়ী উড়োজাহাজ এরই মধ্যে এয়ারলাইনসটির বহরে যোগ হয়েছে। খবর: রয়টার্স।
এয়ার চায়না জানিয়েছে, ২০২০ থেকে ২০২২ সালের মধ্যে এসব উড়োজাহাজ সরবরাহ করা হতে পারে। এটি এয়ারবাসের আগে থেকেই বিক্রির তালিকায় ছিল কি না, সে বিষয়ে স্পষ্ট কিছু জানা যায়নি। তবে এর আগে নাম প্রকাশ না করা ক্রেতাই এয়ার চায়না হতে পারে বলে ধারণা করা হচ্ছে।
যুক্তরাষ্ট্রভিত্তিক বিশ্বের শীর্ষস্থানীয় নির্মাতা প্রতিষ্ঠান বোয়িংয়ের তুলনায় এ ধরনের ক্রয়াদেশগুলো এয়ারবাসের সুপরিসর উড়োজাহাজ বিক্রির ঘাটতি কমিয়ে নিয়ে আসতে পারে বলে ধারণা করা হচ্ছে। যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে চলমান বাণিজ্যযুদ্ধের কারণে এটি সম্ভব হচ্ছে বলে অনেকেই মনে করছেন।
অবশ্য চলতি বছরের প্রথমার্ধে এ ধরনের উড়োজাহাজ বিক্রির ক্ষেত্রে বোয়িং বেশ খানিকটা এগিয়ে রয়েছে। যুক্তরাষ্ট্র এ ধরনের ৬১টি উড়োজাহাজের ক্রয়াদেশ পেলেও এয়ারবাস মাত্র ৩৫টির ক্রয়াদেশ পেয়েছে। এর মানে হলো উল্লিখিত সময়ে ইউরোপীয়ান নির্মাতা প্রতিষ্ঠানটি ক্রয়াদেশের তুলনায় অনেক বেশি বাতিলের সিদ্ধান্তের মুখোমুখি হয়েছে। এয়ার চায়না জানিয়েছে, ২০টি উড়োজাহাজের মধ্যে পাঁচটি এ৩৫০-১০০০ মডেলের উড়োজাহাজও থাকতে পারে।
যুক্তরাষ্ট্রভিত্তিক নির্মাতা প্রতিষ্ঠান তাদের উচ্চাভিলাষি ৭৩৭ ম্যাক্স মডেলের উড়োজাহাজ নিয়ে বেশ বিপাকে রয়েছে। কবে নাগাদ এর চলাচল শুরু হতে পারে সে বিষয়ে এখনও সিদ্ধান্ত নিতে পারেনি নিয়ন্ত্রক সংস্থা। এ অবস্থায় তাদের আয় ও মুনাফায় ধস নেমেছে।

সর্বশেষ..