এ আমার ভারতবর্ষ নয়: এ আর রহমান

 

শোবিজ ডেস্ক: একদিকে গৌরী আবাহনের প্রস্তুতি। তার মধ্যেই বিসর্জন। অজ্ঞাত পরিচয় দুষ্কৃতদের হাতে খুন হয়েছেন সাংবাদিক গৌরী লঙ্কেশ। তার মৃত্যুতে সারা দেশে নিন্দার ঝড়। সরব বিশিষ্টজনরাও।

সে তালিকায় এবার অস্কারজয়ী সুরকার এ আর রহমানও। গৌরী হত্যার প্রতিক্রিয়া জানাতে গিয়ে তিনি বললেন, এ যেন তার ভারতবর্ষ নয়। সাম্প্রদায়িক মনোভাবের কড়া সমালোচক ছিলেন গৌরী। সে কারণেই তাকে প্রাণ হারাতে হলো বলে বিশ্বাস অনেকের। কেরলে রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘকর্মী (আরএসএস) খুন হওয়ার পরও কলম ধরেছিলেন তিনি।

ভারতের এক বিজেপি বিধায়ক জানিয়েছেন, যেভাবে তিনি লিখেছিলেন, তা কখনই গ্রহণযোগ্য ছিল না। ফলে সংঘ পরিবারের ক্ষোভ যে গৌরীর ওপর ছিল, তা স্পষ্ট।

ভারতের সংবাদ প্রতিদিনের খবরে বলা হয়, ভারতে নকশালদের মূল স্রোতে ফেরানোর কাজ করে চলেছিলেন গৌরী। সে কারণে নকশালদের একাংশের বিরাগভাজন হয়ে পড়েছিলেন। মৃত্যুর কারণ হিসেবে এ দিকটিও তুলে ধরছেন কেউ কেউ। তার মৃত্যু নিয়ে নানা জল্পনা ঘুরলেও কোনো পোক্ত সূত্র মেলেনি। গৌরী হত্যার কিনারা করতে কমিটি গঠন করেছে সরকার। এ ঘটনার নিন্দায় গোটা দেশ। দেশের বিভিন্ন প্রান্তে সাংবাদিকরা প্রতিবাদ মিছিল করে জানিয়ে দিয়েছেন, গণমাধ্যমের ওপর এই আক্রমণ কখনও সাংবাদিকতাকে হীনবল করে তুলবে না। এ প্রেক্ষিতেই এবার মুখ খুললেন এ আর রহমান। বিখ্যাত এই সংগীত পরিচালক বলেন, ‘এ ঘটনা অত্যন্ত দুঃখজনক। এ ধরনের ঘটনা ভারতে ঘটে না। এ যেন আমার ভারতবর্ষ নয়। দেশকে আরও প্রগতিশীল ও উদার হয়ে উঠতে হবে।’ গৌরী হত্যার মতো ঘটনা যে দেশের ঐতিহ্যের পরিপন্থি, তা জানিয়ে দিতে দ্বিধা করেননি এই অস্কারজয়ী সংগীত পরিচালক।