হোম দুরে কোথাও ওকিনাওয়া চুরাউমি অ্যাকুয়ারিয়াম

ওকিনাওয়া চুরাউমি অ্যাকুয়ারিয়াম


Warning: date() expects parameter 2 to be long, string given in /home/sharebiz/public_html/wp-content/themes/Newsmag/includes/wp_booster/td_module_single_base.php on line 290

 

ওকিনাওয়া চুরাউমি অ্যাকুয়ারিয়ামটি জাপানে। এটি কুরোশিও সি নামেও পরিচিত।

২০০২ সালে তৈরি হওয়া অ্যাকুয়ারিয়ামটিতে রয়েছে প্রায় ৭৫ লাখ লিটার পানি। ওকিনাওয়ার আইল্যান্ডের ওশান এক্সপো পার্কে এর অবস্থান। অ্যাকুয়ারিয়ামটির অ্যাক্রিলিক গ্লাস প্যানেলের পরিমাপ ২৭ঢ৭৪ ফুট, উচ্চতা দুই ফুট।

এখান থেকে গভীর সমুদ্রের সৌন্দর্য উপভোগ করা যায় বলে এর নাম রাখা হয়েছে চুরাউমি। যতটা সহজে নামটা উচ্চারণ করা যাচ্ছে, এটি বেছে নেওয়ার সময় কাজটা এত সহজ ছিল না। নামটি পছন্দ করার জন্য ২০০২ সালের ১ নভেম্বর একটি প্রতিযোগিতার আয়োজন করা হয়। প্রায় ১৪ হাজার মানুষ এ প্রতিযোগিতায় অংশ নেয়। এখান থেকেই চুরাউমি নামটি বেছে নেওয়া হয়।

অ্যাকুয়ারিয়ামটিকে একটি হাঙ্গরের রাজ্য বললে অত্যুক্তি হবে না। খুব কাছ থেকে ৯ মিটারের মতো দীর্ঘ হাঙ্গরের বিচরণ অবলোকন করা যায়। এর সঙ্গে রয়েছে সামুদ্রিক বাদুড় মান্টা রে। রয়েছে প্রবাল প্রদর্শনীও, যার বেশিরভাগই ১০ বছরের বেশি সময় ধরে একেবারে সামুদ্রিক পরিবেশে লালিত হয়ে আসছে। আরও চিত্তাকর্ষক দৃশ্য হলো, এসব প্রবাল প্রাচীরে ছোট ছোট রঙিন মাছের লুকোচুরি খেলা।