ওবামাকেয়ারে বরাদ্দ কমাল ট্রাম্প প্রশাসন

MIAMI, FL - DECEMBER 15: A person walks into the UniVista Insurance company office where people are signing up for health care plans under the Affordable Care Act, also known as Obamacare, on December 15, 2015 in Miami, Florida. Today, is the deadline to sign up for a plan under the Affordable Care Act for people that want to be insured on January 1, 2016. (Photo by Joe Raedle/Getty Images)

শেয়ার বিজ ডেস্ক: যুক্তরাষ্ট্রের অ্যাফোর্ডেবল কেয়ার অ্যাক্ট (এসিএ) বা ওবামা কেয়ারের আওতায় মানুষকে স্বাস্থ্য বিমা পেতে সহযোগিতাকারী সংগঠনগুলোর জন্য অর্থ বরাদ্দ কমিয়েছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসন। সংগঠনগুলোকে আইনি সুবিধা ও সুরক্ষা ব্যতীত পরিকল্পনা সমর্থন করতে চাপ দেওয়ার জন্যই এটা করা হচ্ছে।
যুক্তরাষ্ট্রের সেন্টারস ফর মেডিকেয়ার অ্যান্ড মেডিকেইড সার্ভিসের (সিএমএস) পক্ষ থেকে গত মঙ্গলবার এক বিবৃতিতে বলা হয়েছে, সবশেষ কাটছাঁটের মাধ্যমে এসিএ বা ওবামা কেয়ারের সঙ্গে মার্কিনিদের যুক্তকারী সংগঠনগুলোর জন্য অর্থ বরাদ্দ কমিয়ে দেওয়া হয়েছে। আগামী নভেম্বরে শুরু হওয়া অর্থবছরে সংগঠনগুলো এক কোটি ডলার পাবে। গত বছর এই সহায়তার পরিমাণ ছিল তিন কোটি ৬৮ লাখ ডলার। গত বছর গরিবদের জন্য স্বাস্থ্য বিমার বিজ্ঞাপনের খরচ বাদ দেওয়া হয়। ওই খরচসহ আগের বছর বরাদ্দ ছিল ছয় কোটি ২৫ লাখ ডলার। ওবামা কেয়ারকে দুর্বল করার জন্য বহুমুখী প্রকল্পটিকে সংকুচিত করার চেষ্টা হিসেবেই এই বরাদ্দ কমাচ্ছে ট্রাম্প প্রশাসন।
সিএমএসের বিবৃতিতে বলা হয়েছে, এই পদক্ষেপ মানুষকে তথ্য দেওয়ার প্রক্রিয়া নিয়ে ভাবতে সংগঠনগুলোকে উদ্বুদ্ধ করবে।