দুরে কোথাও

কম খরচে এশিয়ার ১০ দেশে…

কম খরচে রাজা-বাদশার মতো ঘুরে বেড়াতে চান? বিশ্ব ঐতিহ্যের সাক্ষী হতে চান? সঞ্চয় করতে চান বিরল অভিজ্ঞতা? তাহলে এশিয়া মহাদেশের কয়েকটি দেশকে পছন্দের তালিকায় রাখতে পারেন।
বিশ্বের বৃহত্তম মহাদেশ এশিয়া। ৪৮টি বৈচিত্র্যময় দেশ রয়েছে এ মহাদেশে। এর মধ্যে পর্যটকপ্রিয় জাপান এবং সিঙ্গাপুরের জীবনযাত্রা ও ভ্রমণ বেশ ব্যয়বহুল। এর বিপরীতে বেশ কয়েকটি দেশ রয়েছে, যেখানে বেড়ানোর খরচ স্বল্প আয়ের মানুষের আয়ত্তে। ঘুরে বেড়াতে পারেন এমন ১০টি দেশ:

বাংলাদেশ
নিজ দেশ থেকেই শুরু হোক কম খরচের ভ্রমণটা। বিশ্বের সর্ববৃহৎ ম্যানগ্রোভ বনে বেড়াতে গিয়েছেন কখনও? সবচেয়ে দীর্ঘ সমুদ্রসৈকতে অবগাহন করেছেন? না করে থাকলে এখনই পরিকল্পনা করুন। ঘুরে আসুন এসব জায়গা থেকে। পাশাপাশি ঐতিহাসিক নিদর্শনগুলো রাখুন ভ্রমণের তালিকায়। দিনে মাত্র দুই হাজার টাকা খরচ করে দেশকে নতুন রূপে আবিষ্কার করতে পারবেন।

জর্জিয়া
কৃষ্ণসাগর ও কাস্পিয়ান সাগরের তীরবর্তী দেশ জর্জিয়া। দক্ষিণ ককেশাস অঞ্চলের সর্বপশ্চিমে অবস্থিত দেশটিতে অল্প খরচে ঘুরে বেড়াতে পারেন। দেশটির পাহাড়-পর্বত ও চিরায়ত গ্রামের দৃশ্য মন ভুলিয়ে দেয় পর্যটকদের। রাজধানী তিবলিসের বৈচিত্র্যময় সংস্কৃতির আবেদনও কম নয়। রাতে নানা ধরনের বিনোদনের পসরা সাজিয়ে বসে আছে তিবলিস। স্কিয়িং, সমুদ্রসৈকতে সময় কাটানো প্রভৃতির সুযোগ রয়েছে। দিন ও রাতে মাত্র ২৫ ডলার (প্রায় দুই হাজার টাকা) দিয়ে দারুণ সময় কাটাতে পারেন।

নেপাল
দিন ও রাতে মাত্র এক হাজার টাকা খরচ করে ভালো সময় কাটাতে পারেন নেপালে। হিমালয়ের পাদদেশে অবস্থিত দেশটিতে বিনোদনের অভাব নেই। রাজধানী কাঠমাণ্ডুর থামেলে নিতান্ত অল্প খরচে থাকা-খাওয়ার সুন্দর ব্যবস্থা রয়েছে।

ইন্দোনেশিয়া
হাজারো দ্বীপের দেশ ইন্দোনেশিয়া বেশ বৈচিত্র্যময়। সমুদ্রসৈকত, হ্রদ, ঐতিহাসিক স্থাপনা প্রভৃতি দেশটিকে অনন্য করে তুলেছে। বালি, লম্বক, সুমাত্রা প্রভৃতি স্থানে সস্তায় ঘুরে বেড়াতে পারবেন। যাতায়াত, থাকা ও খাওয়ার খরচ তুলনামূলকভাবে কম দেশটিতে। প্রায় দুই হাজার টাকায় চমৎকার সময় কাটানো যায়।

ভারত
সমুদ্রসৈকত থেকে পাহাড়। নান্দনিক স্থাপত্য থেকে সুস্বাদু খাবার, সস্তায় কেনাকাটা এসব কারণে দেশটি বিশ্বের সব অঞ্চলের পর্যটকদের টানে। বাংলাদেশ থেকে প্রতিবছর লাখো পর্যটক দেশটিতে বিভিন্ন প্রয়োজনে যাতায়াত করে। দেশটিতে যাওয়ার খরচও বেশ কম।

শ্রীলঙ্কা
সস্তায় থাকা-খাওয়া ও যাতায়াতের কারণে শ্রীলঙ্কার বেশ কদর রয়েছে পর্যটকদের কাছে। সমুদ্রসৈকতে সময় কাটানোর পাশাপাশি দেশটির বিচিত্র সংস্কৃতি উপভোগ করা যায় অনায়াসে।

ভিয়েতনাম
কম খরচে বেড়াতে চাইলে পছন্দের তালিকায় রাখতে পারেন ভিয়েতনামকে। বলা যায়, অল্প খরচে ঘুরে বেড়ানোর আদর্শ দেশ এটি। সস্তায় ডরমেটরিতে থাকার পাশাপাশি ব্যক্তিগত কক্ষও পাওয়া যায়। দূরপাল্লার যাত্রায়ও বেশি খরচ করার প্রয়োজন পড়ে না। দেশটির রাজধানী হ্যানয়-সহ হো চি মিন সিটি, সাপা, হোই অ্যান, হিউ প্রভৃতির খরচ হাতের নাগালে।

মালয়েশিয়া
সারা বিশ্বের পর্যটকদের কাছে অন্যতম জনপ্রিয় দেশ মালয়েশিয়া। দেশটির সুন্দর সমুদ্রসৈকত, অনন্য স্থাপত্য, প্রসিদ্ধ জাতীয় পার্ক, আধুনিক শপিং মল প্রভৃতি সব ধরনের পর্যটকের আকর্ষণের কেন্দ্রবিন্দুতে রয়েছে। প্রতিবেশী থাইল্যান্ডের তুলনায় এখানে খরচ অনেক কম। কুয়ালালামপুর, লংকাউ প্রভৃতি স্থান মনোমুগ্ধকর।

চীন
বিশাল এ দেশটিতে ভ্রমণ খরচ তুলনামূলক কম। দেশটির আধুনিক শহরে ঘুরে বেড়ানোর পাশাপাশি গ্রামীণ পরিবেশ সবাইকে বিমোহিত করে। গ্রেট ওয়াল থেকে টেরাকোটা, পান্ডাÑবৈচিত্র্যের শেষ নেই এখানে। অল্প খরচে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতির দেশটি পর্যটকদের কাছে টানে।

ইরান
পর্যটকদের জন্য বেশ নিরাপদ ও চমৎকার দেশ ইরান। এর ভ্রমণখরচ তুলনামূলক কম। দেশটির রীতিনীতি ও আচার-আচরণ যদি মেনে চলা হয়, তবে যেকোনো পর্যটকই শ্রদ্ধা অর্জন করবে স্থানীয়দের। কম খরচে দেশটির মরুভূমিতে ঘুরে বেড়াতে পারবেন। অপরিচিত মানুষের বাড়িতে স্বচ্ছন্দে রাত যাপন করতে পারবেন। ভুল করে কোথাও ব্যাগ ফেলে এলেও নিশ্চিত থাকুন, ফিরে পাবেন।

দ্য কালচার ট্রিপ অবলম্বনে রাহুল সরকার

 

 

 

সর্বশেষ..