করপোরেট কালচার

করপোরেট অফিসে মেনে চলতে হয় কিছু আচার-আচরণ, নিয়ম-নীতি। এটা সঠিকভাবে পালন করলে পেশায় দ্রুত সফলতা আসবে। অফিসে আপনার গুরুত্ব বাড়বে। পেশাগত জীবনে সফলতার সিঁড়ি অনেক দূর পর্যন্ত ডিঙানো যাবে। আর এটা মানতে ব্যর্থ হলে আপনি সমালোচিত হবেন। শেয়ার বিজের নিয়মিত আয়োজনে থাকছে বেশ কিছু টিপস…

অনুষ্ঠানে অংশ নিন

অফিসে প্রায়ই বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়। এসব অনুষ্ঠানে অন্যান্য সহকর্মীর সঙ্গে যোগ দিয়ে দিনটিকে আরও উপভোগ্য করুন। আলাদা থাকার চেষ্টা করবেন না। যেমন ধরুন, ব্যক্তিগতভাবে ইংরেজি নববর্ষ পালন পছন্দ না হলেও অন্যদের থেকে বিচ্ছিন্ন না থেকে অফিসের পার্টিতে অংশ নিতে পারেন। এতে প্রাতিষ্ঠানিক চর্চাকে সম্মান দেখানোর সুযোগ হবে, সহকর্মীদের সঙ্গে সম্পৃক্ততা বাড়বে।

কীভাবে হবেন সেরা কর্মী ১০৪

চাকরি ও ক্যারিয়ার সমার্থক নয়। কেউ পেশাগত দক্ষতার মাধ্যমে সফলতার সিঁড়ি বেয়ে এগিয়ে যান, আবার কেউ পিছিয়ে পড়েন, একই পদে আটকে থাকেন দীর্ঘদিন। আশার কথা কিছু গুরুত্বপূর্ণ কৌশল মেনে আপনিও গড়তে পারেন সফল ক্যারিয়ার। তাই প্রতি সংখ্যায় একটি করে কৌশল জানতে অনুসরণ করুন আমাদের এই ধারাবাহিক আয়োজন।

নির্ভর করা যায়

কর্মপ্রতিষ্ঠানের যেসব কর্মী প্রতিশ্রুতি রক্ষা করতে পারে, তাদের ওপর নিশ্চিন্তে নির্ভর করা যায়। সেরা কর্মীদের মধ্যে এ গুণটি রয়েছে। ফলে তারা কর্তৃপক্ষের সুনজরে থাকেন।
টপ পারফরমাররা সময়কে প্রাধান্য দেন। ফলে সময়ের কাজ সময়ে সেরে ফেলেন তারা। তাদের ওপর অর্পিত নিয়ে কর্তৃপক্ষকে কোনো দুশ্চিন্তা করতে হয় না। কেননা তারা নির্ধারিত সময়ের আগেই কাজটি সম্পন্ন করতে পারঙ্গম।
সেরা কর্মীর কাজগুলো গুণগত ও মানসম্মত। প্রতিষ্ঠানের যে কোনো কাজ তারা দায়িত্বের সঙ্গে নেন, তেমনি কাজে বেলায় ভুল হলেও তা নিজের কাঁধে নিতে কুণ্ঠাবোধ করেন না।