বিশ্ব সংবাদ

কাশ্মীর ইস্যুতে পাকিস্তানের সিদ্ধান্ত পুনর্বিবেচনার আহ্বান ভারতের

জাতিসংঘের উদ্বেগ, বন্ধ সমঝোতা এক্সপ্রেস

শেয়ার বিজ ডেস্ক: জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা কেড়ে নেওয়ার পর থেকে ভারতের সঙ্গে উত্তেজনা বাড়ছে পাকিস্তানের। এরই ধারাবাহিকতায় দু’দেশের মধ্যে চলমান সমঝোতা এক্সপ্রেস ট্রেন চলাচল বন্ধ করে দিয়েছে পাকিস্তান। তবে কূটনৈতিক সম্পর্ক সীমিত করা ও বাণিজ্য বন্ধের যে সিদ্ধান্ত নিয়েছে ইসলামাবাদ তা পুনর্বিবেচনার আহ্বান জানিয়েছে ভারত। খবর: দ্য ডন, এনডিটিভি, বিবিসি, রয়টার্স।
অপরদিকে কাশ্মীর পরিস্থিতি নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছে জাতিসংঘ। বৈশ্বিক সংস্থাটি বলেছে, ভারতের এ সিদ্ধান্তের ফলে সেখানকার মানবাধিকার পরিস্থিতি আরও খারাপ হতে পারে। গত সোমবার থেকে জম্মু-কাশ্মীর নিয়ে ভারত সরকারের সিদ্ধান্তের ফলে সেখানকার সব ধরনের যোগাযোগ বন্ধ রয়েছে। এর মধ্যে জাতিসংঘ উদ্বেগের কথা জানালো।
কূটনৈতিক সম্পর্ক সীমিত করা ও বাণিজ্য বন্ধে পাকিস্তানের সিদ্ধান্তের প্রতিক্রিয়ায় একটি বিবৃতি দিয়েছে ভারতের বৈদেশিক সম্পর্কবিষয়ক মন্ত্রণালয়। বিবৃতিতে দু’দেশের মধ্যে কূটনৈতিক যোগাযোগ স্বাভাবিক রাখতে অনুরোধ করা হয়েছে। গত বুধবার পাকিস্তানের জাতীয় নিরাপত্তা কমিটির (এনএসসি) সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।
বৃহস্পতিবার ভারতের বিবৃতিতে বলা হয়, এ পদক্ষেপের মাধ্যমে বিশ্বের কাছে দ্বিপাক্ষিক সম্পর্কের বিষয়ে উদ্বেগজনক চিত্র তুলে ধরা হচ্ছে। যে কারণ দেখিয়ে পাকিস্তান ওই সিদ্ধান্ত নিয়েছে তা গ্রহণযোগ্য নয়। আর্টিকেল-৩৭০ এর বিষয়টি ভারতের সম্পূর্ণ অভ্যন্তরীণ বিষয়। ভারতের সংবিধান সবসময় সার্বভৌম ছিল এবং থাকবে বলেও জানিয়েছে ভারত।
এ ব্যাপারে টুইটারে প্রকাশ করা ভিডিও বার্তায় জাতিসংঘের এক মুখপাত্র বলেছেন, এর আগেও কাশ্মীরের মানবাধিকার পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে জাতিসংঘ। সেখানে জনবিক্ষোভ ঠেকাতে অতিরিক্ত সদস্য মোতায়েন করা হয়েছে এবং বিচারবহির্ভূত হত্যার পাশাপাশি গুরুতর আহত হচ্ছে মানুষ। নতুন করে সৃষ্ট অবরোধ সেখানকার পরিস্থিতিতে নতুন পর্যায়ে নিয়ে গেছে বলেও মনে করছে জাতিসংঘ।
এদিকে গতকাল পাকিস্তান ও ভারতের মধ্যে চলাচলকারী সমঝোতা এক্সপ্রেস ট্রেন চলাচল বন্ধের ঘোষণা দিয়েছে পাকিস্তান। দেশটির রেলমন্ত্রী শেখ রশিদ এক সংবাদ সম্মেলনে বলেছেন, তিনি যতক্ষণ ওই মন্ত্রণালয়ের দায়িত্বে আছেন ততক্ষণ সমঝোতা এক্সপ্রেস চলবে না। ভারতের দিল্লি থেকে পাকিস্তানের লাহোর শহরের মধ্যে চলাচল করত ট্রেনিটি।
জম্মু-কাশ্মীর নিয়ে চলমান উত্তেজনার মধ্যে অন্তত ৩০০ রাজনীতিবিদকে আটকের খবর পাওয়া গেছে। এছাড়া সেখানকার সব ধরনের যোগাযোগ বিচ্ছিন্ন করে দেওয়া হয়েছে। এর মধ্যেই সেখান থেকে বিক্ষোভের খবর পাওয়া যাচ্ছে। বেশকিছু বিক্ষোভকারী হতাহতের খবরও পাওয়া যাচ্ছে।

 

সর্বশেষ..



/* ]]> */