কেপটাউনে পানি সংকট নিরসনে প্রযুক্তি প্রস্তাব ইসরাইলি বিজ্ঞানীর

শেয়ার বিজ ডেস্ক: ইসরাইলের দুই বিজ্ঞানী তাদের প্রযুক্তি ব্যবহার করে খুব সহজেই দক্ষিণ আফ্রিকার কেপটাউনের পানি সংকট দূর করার প্রস্তাব দিয়েছেন। ওই প্রযুক্তিতে সৌরতাপ ব্যবহার করে সমুদ্র বা জলাধারের পানি সংগ্রহের পর বাষ্পে পরিণত করে তা পুনরায় ঠাণ্ডা করে বিশুদ্ধ পানিতে পরিণত করা যায়। কেপটাউনে প্রায় সারা বছর সূর্যের আলো বিরাজ করে বলে অর্থনৈতিক দিক থেকেও এ প্রযুক্তি সহজলভ্য ও সস্তা হবে বলে জানান তারা। টাইমস অব ইসরাইল।

প্রকৃতিতে যেভাবে মেঘমালা সৃষ্টি হওয়ার পর তা থেকে বৃষ্টি হয়, কৃত্রিমভাবে এ পদ্ধতিতেই কেপটাউনে পানি সংকট দূর করা সম্ভব বলে দাবি ওই দুই ইসরাইলি বিজ্ঞানী মোশে তশুভা ও জোশুয়া অল্টম্যান। তারা বলছেন, দক্ষিণ আফ্রিকায় দীর্ঘ সমুদ্র উপকূল থাকায় সহজেই এ পদ্ধতিতে প্রচলিত পদ্ধতির চেয়ে অনেক কম খরচে বিশুদ্ধ পানির ব্যাপকভিত্তিক উৎপাদন করা সম্ভব, যা মানুষের পানীয় ছাড়াও কৃষি ও শিল্পে ব্যবহার করা যেতে পারে। ৫০ ঘনমিটার একটি পানির উৎস থেকে প্রতিদিন ১০ হাজার ঘনমিটার বিশুদ্ধ পানি উৎপাদন সম্ভব বলে তারা দাবি করেছেন। কেপটাউনে অনুষ্ঠিত এক সম্মেলনে তারা এ ধরনের প্রযুক্তি ব্যবহারের প্রস্তাব দিয়েছেন।

২০২৫ সাল নাগাদ বিশ্বের দুই তৃতীয়াংশ মানুষ পানি সংকটে পড়বে বলে দাবি তাদের। ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম বলছে, আগামী দশকে পানি সংকটই হবে সবচেয়ে বড় ঝুঁকি।