স্পোর্টস

কোপা ডেল রে’র ফাইনালে বার্সেলোনা

ক্রীড়া ডেস্ক: এল ক্ল্যাসিকো বলে কথা। আবেগ, উত্তেজনা, উৎকণ্ঠা তো থাকবেই। গত পরশুও সান্তিয়োগো বার্নাব্যুতে ছিল সবকিছুই। তবে রিয়াল মাদ্রিদকে ওইদিন খুঁজে পাওয়া যায়নি। একাধিকবার সুযোগ পেয়েও জালে বল জড়ানোর পারেনি দলটি। তাই বলে বসে ছিল না বার্সেলোনা। প্রথমার্ধে না পারলেও দ্বিতীয়ার্ধে ঠিকই লুইস সুয়ারেজের জোড়া গোলে বার্নাব্যুর ক্লাবটিকে ৩-০ ব্যবধানে হারিয়ে কোপা ডেল রের ফাইনালে উঠেছে কাতালান ক্লাবটি।
গত মাসের কোপা ডেল সেমিফাইনালের প্রথম লেগে ন্যু-ক্যাম্পে ১-১ গোলে ড্র করেছিল রিয়াল-বার্সা। তবে গত পরশু ফিরতি লেগে প্রতিপক্ষের মাঠে জিতে ৪-১ ব্যবধানে এগিয়ে থেকে ফাইনালের টিকিট নিশ্চিত করে আরনাস্তে ভালভার্দের শিষ্যরা। টানা পঞ্চমবারের মতো শিরোপা জয়ের লক্ষ্যে থাকা কাতালানদের প্রতিপক্ষ হবে ভ্যালেন্সিয়া অথবা রিয়াল বেতিসের যে কেউ। আগামী ২৫ মে হবে ফাইনাল।
অনেকদিন ধরেই গোলশূন্য ছিলেন সুয়ারেজ। তবে কয়েকদিন আগে লিওনেল মেসির সুবাদে লা লিগায় সেভিয়ার বিপক্ষে জালের দেখা পান এ উরুগুইয়েন। গত পরশু সেই সুয়ারেজই তো স্বরূপে ফিরলেন এল ক্ল্যাসিকোর ম্যাচ দিয়ে। দ্বিতীয়ার্ধে করেন দুটি গোল। অন্য গোলটিও নিজের নামে লেখাতে পারতেন তিনি। তবে তার আগেই রাফায়েল ভারানে করে বসেন আত্মঘাতী গোল।
প্রথমার্ধে বল দখলের লড়াইয়ে বার্সেলোনা এগিয়ে থাকলেও গোলের দেখা পায়নি। অন্যদিকে রিয়াল মাদ্রিদও পারেনি অতিথিদের জালমুখ খুরতে। তবে দ্বিতীয়ার্ধে স্বরূপে ফেরে কাতালানরা। আর তাই ৫০তম মিনিটে ডেম্বেলের বাড়ানো পাস থেকে বল জালে জড়ান সুয়ারেজ। এরপর বার্সেলোনা বল দখল নিয়ে খেললেও রিয়ালের আক্রমণ বার্সেলোনার রক্ষণে ভয় ধরিয়ে দেয়। টের স্টেগানও কিছু দুর্দান্ত সেভ করেন। বার্সার গোলমুখে বেশি শট নেয় (১৪টি) রিয়াল মাদ্রিদই। যদিও এসব শটের বেশিরভাগই ছিল এলোমেলো, বেপথু। এর আগে খানিকটা খেই হারিয়ে ফেলা রিয়াল ৬৯তম মিনিটে ভারানের আত্মঘাতী গোলে ২-০ স্কোরে পিছিয়ে পড়ে। এরপর মরিয়া হয়ে ওঠা রিয়াল খেলোয়াড়েরা ভুল করতে থাকেন। তাই তো ৭৩তম মিনিটে ডিবক্সের মধ্যে ক্যাসেমিরোর ফাউলের শিকার হন সুয়ারেজ। সঙ্গে সঙ্গে পেনাল্টি পেয়ে যায় বার্সেলোনা। সে সুযোগে নিজের দ্বিতীয় আর দলের তৃতীয় গোল করেন সেই সুয়ারেজ। তার নৈপুণ্যেই শেষ পর্যন্ত বড় জয় নিয়েই কোপা ডেল রের ফাইনালে প্রথম দল হিসেবে জায়গা করে নেয় আরনাস্তে ভালভার্দের শিষ্যরা। এখন ট্রফি ঘরের তোলার অপেক্ষায় ন্যু-ক্যাম্পের দলটি।

সর্বশেষ..