ক্যাসপারস্কির পণ্য বেচবে না বেস্ট বাই

শেয়ার বিজ ডেস্ক: কম্পিউটার নিরাপত্তা সেবাদাতা রুশ প্রতিষ্ঠান ক্যাসপারস্কি ল্যাবের সাইবার নিরাপত্তা পণ্য বিক্রি বন্ধ করে দিচ্ছে যুক্তরাষ্ট্রের ইলেক্ট্রনিকস পণ্য বিক্রেতা প্রতিষ্ঠান বেস্ট বাই। ইতোমধ্যে যুক্তরাষ্ট্রের ‘শীর্ষ’ এ ইলেকট্রনিকস ও খুচরা পণ্য বিক্রেতা প্রতিষ্ঠানটি তাদের দোকানের তাক ও ওয়েবসাইট থেকে এ পণ্যগুলো সরিয়ে ফেলছে। ক্যাসপারস্কি ল্যাব রুশ সরকারের প্রভাবে প্রভাবিত হতে পারে, এমন আশঙ্কার প্রেক্ষিতে এ সিদ্ধান্ত নিল যুক্তরাষ্ট্রের প্রতিষ্ঠানটি। খবর রয়টার্স।

বেস্ট বাইয়ের দাবি, এ পণ্যগুলোর বিষয়ে ‘এমন অনেক প্রশ্ন রয়েছে, যার কোনো জবাব পাওয়া যায় না’ আর এ কারণে প্রতিষ্ঠানটি এ অ্যান্টিভাইরাস পণ্যগুলো বিক্রি বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। প্রতিষ্ঠানটির একজন মুখপাত্র এ তথ্য নিশ্চিত করলেও এ নিয়ে বিস্তারিত কোনো তথ্য প্রকাশে অস্বীকৃতি প্রকাশ করেছেন।

চলতি বছর জুলাইয়ে রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়, যুক্তরাষ্ট্রের কংগ্রেসনাল প্যানেল সরকারি সংস্থাগুলোকে ক্যাসপারস্কি ল্যাব নিয়ে থাকা দলিলগুলো প্রকাশ করতে বলেছে। এ সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠানটিকে ব্যবহার করে ‘যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে অসাধু কার্যক্রম’ চালানো হতে পারে বলেও উদ্বেগ প্রকাশ করে ওই প্যানেল।

যুক্তরাষ্ট্রের সরকারি সংস্থাগুলো প্রযুক্তিপণ্য কেনার ক্ষেত্রে তালিকাভুক্ত প্রতিষ্ঠানগুলোর কাছ থেকেই কিনে থাকে। জুলাইয়ে মার্কিন প্রশাসন ক্যাসপারস্কি ল্যাবের নাম অনুমোদিত এ তালিকা থেকে সরিয়ে দেয়।

কোনো সরকারের সঙ্গে কোনো চুক্তি করতে অস্বীকার করেছে ক্যাসপারস্কি। সেইসঙ্গে শুক্রবার প্রতিষ্ঠানটি বলেছে, তারা এ ধরনের সব সম্পর্ক ছিন্ন করেছে।

গত সপ্তাহে, যুক্তরাষ্ট্রের ডেমোক্রেটিক সিনেটর জিয়ান সাহেন বলেন, যুক্তরাষ্ট্রের আইন প্রণেতাদের সমন্বয়ে ক্যাসপারস্কির সফটওয়ার ব্যবহার নিষিদ্ধের সিদ্ধান্ত হয়েছে। কিন্তু মস্কোকে জানানো হয়নি তাদের গুপ্তচর তথা ষড়যন্ত্রের কোন প্রমাণাদি। তবে মস্কোর পক্ষ থেকে বলা হয়, যুক্তরাষ্ট্রের সাইবার নিরাপত্তা  ফার্মে রাশিয়া ও চীনের আধিপত্য বৃদ্ধি পাওয়ায়, যুক্তরাষ্ট্র এমনটা করে থাকতে পারে।