প্রচ্ছদ শেষ পাতা

ক্রাউন উলওয়্যার ও সানজানা ফেব্রিকসের বন্ড সুবিধার অপব্যবহার

নিজস্ব প্রতিবেদক: কতিপয় অসাধু প্রতিষ্ঠান বরাবরই বন্ড সুবিধার অপব্যবহার করে আসছে। অপব্যবহার প্রতিরোধ, রাজস্ব আদায় ও দেশীয় শিল্পের সুরক্ষায় বিশেষ অভিযান পরিচালনা করছে ঢাকা কাস্টমস বন্ড কমিশনারেট। এরই ধারাবাহিকতায় আমদানি করা পণ্য চোরাইপথে খোলাবাজারে বিক্রির সময় পণ্যবাহী তিনটি কাভার্ডভ্যান জব্দ করেছে কমিশনারেটের প্রিভেন্টিভ টিম।
গতকাল পুরান ঢাকার বিভিন্ন স্থান থেকে এসব গাড়ি জব্দ করা হয়। গাজীপুরের মাওনা এলাকার ক্রাউন উলওয়্যার লিমিটেড ও নারায়ণগঞ্জের রূপগঞ্জ এলাকার সানজানা ফেব্রিকস এসব পণ্য খোলাবাজারে বিক্রি করছে। বন্ড কমিশনারেটের সহকারী কমিশনার মো. আল আমিন এ তথ্য নিশ্চিত করেছেন।
তিনি জানান, বন্ড সুবিধার অপব্যবহার প্রতিরোধ, রাজস্ব আদায় ও দেশীয় শিল্পের সুরক্ষায় বিশেষ অভিযান পরিচালনা করা হচ্ছে। এরই ধারাবাহিকতায় গতকাল ভোর রাতে পুরান ঢাকার বিভিন্ন পয়েন্টে অভিযান চালায় এ দফতরের দুটি প্রিভেন্টিভ টিম। এ সময় বন্ড সুবিধায় আমদানি করা পণ্য চোরাইপথে খোলাবাজারে বিক্রির অভিযোগে পণ্যবাহী তিনটি যান আটক করা হয়। আমার নেতৃত্বে একটি টিম গুলিস্তান এলাকা থেকে চার হাজার ২৪০ পাউন্ড একরেলিক ইয়ার্নসহ একটি কাভার্ডভ্যান (ঢাকা মেট্রো ড-১২ ১১০০) আটক করা হয়। এসব পণ্য গাজীপুরের মাওনা এলাকার ক্রাউন উলওয়্যার লিমিটেড নামে বন্ডেড প্রতিষ্ঠান থেকে অবৈধ অপসারণ করে বিক্রির জন্য নিয়ে যাওয়া হচ্ছিল।
তিনি আরও জানান, সহকারী কমিশনার মো. মনিরুজ্জামানের নেতৃত্বে অপর একটি টিম ঢাকার ওয়াইজঘাট এলাকা থেকে ফেব্রিকস বোঝাই একটি কাভার্ডভ্যান (ঢাকা মেট্রো ট-১৮৬৯৬) আটক করে। এসব পণ্য চট্টগ্রাম কাস্টম হাউজ থেকে আমদানি করে সরাসরি বিক্রির জন্য ইসলামপুরে পাঠানো হয়েছে। এরপর উভয় টিম ইসলামপুরের গুলশানারা সিটি মার্কেটে অভিযান চালিয়ে পণ্য ডেলিভারির সময় ৫৪০ রোল ফেব্রিকসসহ অপর একটি কাভার্ডভ্যান (ঢাকা মেট্রো ট-১৫১৯২৩) আটক করে। নারায়ণগঞ্জের রূপগঞ্জ এলাকার সানজানা ফেব্রিকস থেকে এসব পণ্য অবৈধভাবে খোলাবাজারে বিক্রি করা হয়েছে। তিনটি কাভার্ডভ্যানভর্তি পণ্যের মোট মূল্য প্রায় এক কোটি ২৫ লাখ টাকা। এর বিপরীতে আদায়যোগ্য শুল্ককর প্রায় ৭৫ লাখ টাকা। আটক পণ্যের বিপরীতে বিভাগীয় মামলা করাসহ অভিযুক্ত প্রতিষ্ঠানগুলোর বন্ডিং কার্যক্রম খতিয়ে দেখা হচ্ছে বলেও জানান মো. আল আমিন।

ট্যাগ »

সর্বশেষ..