বিশ্ব সংবাদ

গণবিক্ষোভে বহিঃসমর্পণ বিল নিয়ে পিছু হটল হংকং সরকার

শেয়ার বিজ ডেস্ক: বিচারের জন্য বাসিন্দাদের চীনের মূল ভূখণ্ডে পাঠানোর সুযোগ রেখে করা বহিঃসমর্পণ বিলটি আপাতত তুলে রাখা হচ্ছে বলে জানিয়েছেন হংকংয়ের শীর্ষ নির্বাহী ক্যারি লাম। গতকাল শনিবার এক সংবাদ সম্মেলনে তিনি এ বিল সংক্রান্ত সব কার্যক্রম স্থগিত করার কথা নিশ্চিত করেছেন। খবর : বিবিসি।
লামের সংবাদ সম্মেলনের আগে তার এক উপদেষ্টা ও হংকংয়ের বেইজিংপন্থি বেশ কয়েকজন জ্যেষ্ঠ রাজনীতিক বিলটি নিয়ে আইন পরিষদে আলোচনা ও ভোটাভুটি কিছু সময়ের জন্য স্থগিত রাখার পরিকল্পনা চলছে বলে জানিয়েছিলেন।
সংবাদ সম্মেলনে ক্যারি লাম বলেন, ‘কাজের ঘাটতি ও অন্যান্য বিষয়, যা বিতর্কের সৃষ্টি করেছে তার জন্য আমি গভীরভাবে দুঃখিত।’ বিলটির ব্যাখ্যা ও জনগণকে বোঝাতে তার সরকারের কাজ ‘যথেষ্ট’ ছিল না বলেও স্বীকার করে নেন এ নারী। তার ভাষ্য, ‘হংকংয়ের বৃহত্তর স্বার্থ নিশ্চিত করাই আমার লক্ষ্য, যার মধ্যে প্রথম কাজই হচ্ছে শান্তি ও শৃঙ্খলা ফেরানো।’ লাম বলেন, জুলাইয়ের আগে বিলটি পাসের যে চেষ্টা ছিল, ‘সম্ভবত তা এখন আর বিদ্যমান নেই’। বিলটি নিয়ে পরবর্তী পদক্ষেপের কোনো তারিখও ঠিক করা হয়নি বলে জানিয়েছেন এ শীর্ষ নির্বাহী। প্রস্তাবিত ওই বিলে তাইওয়ান, ম্যাকাউ বা চীনের মূল ভূখণ্ডে ফৌজদারি অপরাধে অভিযুক্ত হংকংয়ের বাসিন্দাদের আদালতের অনুমতি সাপেক্ষে সেসব স্থানে বহিঃসমর্পণের সুযোগ রাখা হয়েছিল। একে ব্যবহার করে চীন হংকংয়ের গণতন্ত্রপন্থি রাজনীতিকদের ওপর দমনপীড়ন চালাতে পারে বলে আশঙ্কা সমালোচকদের।

 

সর্বশেষ..