গ্যালাক্সি নোট ৯ আনল স্যামসাং

শেয়ার বিজ ডেস্ক: নতুন ফ্ল্যাগশিপ ফ্যাবলেট গ্যালাক্সি নোট ৯ এনেছে স্যামসাং। উন্নত ফিচারের নতুন এই স্মার্টফোনটি তরুণ গ্রাহক এবং গেইমার ও মিউজিকপ্রেমীদের আকৃষ্ট করবে বলে আশা করছে ইলেকট্রনিক পণ্যনির্মাতা দক্ষিণ কোরীয় প্রতিষ্ঠানটি। গত বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে স্মার্টফোনটি উম্মোচন করেছে স্যামসাং। খবর রয়টার্স।
নতুন এই ফ্যাবলেট উম্মোচনের পাশাপাশি জনপ্রিয় গেইম ফোর্টনাইট এবং মিউজিক স্ট্রিমিং সেবা স্পটিফাইয়ের সঙ্গে অংশীদারিত্ব ঘোষণা করেছে স্যামসাং। এর মাধ্যমে অ্যাপলের প্রিমিয়াম আইফোনের সঙ্গে প্রতিযোগিতা করার প্রত্যাশা রয়েছে প্রতিষ্ঠানটির।
ডিভাইসটি দিয়ে নোট সিরিজকে ভিন্ন খাতে নেওয়ার চেষ্টা করছে স্যামসাং। আগে মাল্টি-টাস্কিং ডিভাইস হিসেবে গ্রাফিক ডিজাইনারদের মধ্যে জনপ্রিয় ছিল নোট সিরিজ। এবার গ্রাফিক ডিজাইনারদের পাশাপাশি গেইমার ও মিউজিকপ্রেমীদেরও আকৃষ্ট করবে এটি।
চার হাজার মিলিঅ্যাম্পিয়ার আওয়ার ব্যাটারির নোট ৯-এ পাওয়া যাবে ৬ গিগাবাইট বা ৮ গিগাবাইট র‌্যাম। গ্যালাক্সি নোট ৮-এর চেয়ে সামান্য বড় পর্দা রাখা হয়েছে নোট ৯-এ। নতুন ডিভাইসটিতে ব্যবহার করা হয়েছে ৬ দশমিক ৪ ইঞ্চি সুপার অ্যামোলেড কোয়াড এইচডি+ পর্দা। নোট ৮-এর পর্দা ছিল ৬ দশমিক ৩ ইঞ্চি। কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৪৫ প্রসেসরের নতুন ডিভাইসটি যাতে দ্রুত ঠাণ্ডা হয় তাই এতে ‘ওয়াটার কুলিং’ ফিচার যোগ করেছে স্যামসাং।
মার্কিন মোবাইল সেবাদাতা প্রতিষ্ঠান ভেরাইজন জানিয়েছে, ১২৮ গিগাবাইট মডেলের গ্যালাক্সি নোট ৯-এর বাজারমূল্য হবে ৯৯৯ দশমিক ৯৯ ডলার। বড় ব্যাটারি ও দ্রুত কুলিং ব্যবস্থাসহ বেশি মূল্যের এই ডিভাইসটি গ্রাহককে আকৃষ্ট করবে কি না তা নিয়ে প্রশ্ন থেকেই যাচ্ছে।
হুন্দাই মোটর সিকিউরিটিসের বিশ্লেষক গ্রেগ রো বলেন, ‘আমি দৃষ্টিনন্দন এমন কিছু পাইনি যা গ্রাহকের কাছে ডিভাইসের মূল্য এড়িয়ে যাওয়ার জন্য যথেষ্ট।’ উšে§াচন অনুষ্ঠানে স্যামসাংয়ের পক্ষ থেকে বলা হয়, এক টেরাবাইট পর্যন্ত মেমোরি সমর্থন করবে গ্যালাক্সি নোট ৯। ৫১২ গিগাবাইট মডেলের নোট ৯-এ আরও ৫১২ গিগাবাইট মেমোরি কার্ড ব্যবহার করতে পারবেন গ্রাহক। মূল স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানগুলোর মধ্যে এটিই প্রথম ডিভাইস, যা এক টেরাবাইট স্টোরেজ সমর্থন করে।
ভেরাইজন জানায় ১০ আগস্ট থেকে ডিভাইসটি প্রি-অর্ডার করতে পারবেন গ্রাহক। ৫১২ গিগাবাইট মডেলের মূল্য বলা হয়েছে এক হাজার ২৪৯ দশমিক ৯৯ ডলার। ২৪ আগস্ট বাজারে আনা হবে নতুন এই ডিভাইসটি।
প্রথম অ্যান্ড্রয়েড স্মার্টফোন হিসেবে গ্যালাক্সি নোট ৯-এ আনা হয়েছে জনপ্রিয় গেইম ফোর্টনাইট। এ পর্যন্ত কম্পিউটার, গেইমিং কনসোল ও অ্যাপল ডিভাইসের মধ্যেই সীমাবদ্ধ ছিল গেইমটি।