ঘুরে দাঁড়াতে পারবে তো বাংলাদেশ?

Bangladeshi cricketers leave the field as Sri Lanka win the second T20 cricket match between Bangladesh and Sri Lanka at The Zahur Ahmed Chowdhury Stadium in Chittagong on February 14, 2014. Sri Lanka defeated Bangladesh by three wickets in the second and final Twenty20 international in Chittagong to win the series 2-0. AFP PHOTO/ Munir uz ZAMAN (Photo credit should read MUNIR UZ ZAMAN/AFP/Getty Images)

ক্রীড়া ডেস্ক : আফগানিস্তানের বিপক্ষে সিরিজের প্রথম টি-টোয়েন্টি হেরে বেশ হতাশ বাংলাদেশ। অবশ্য সে ধাক্কা কাটিয়ে উঠার খুব একটা সময়ও পাচ্ছে না টিম টাইগার্স। আজই বাংলাদেশ সময় রাত ৮টা ৩০ মিনিটে ভারতের দেরাদুনের রাজীব গান্ধী স্টেডিয়ামে নেমে পড়তে হচ্ছে সাকিব আল হাসানদের। লক্ষ্য একটাই এ ম্যাচ জিতে ঘুরে দাঁড়ানো। কিন্তু সেটা কি পারবেন মুশফিকুর রহিম-মাহমুদউল্লাহ রিয়াদরা?
সিরিজের প্রথম ম্যাচে বল হাতে শুরুটা খারাপ করলেও মাঝে প্রতিপক্ষের রানের চাকা টেনে ধরেছিল বাংলাদেশ। কিন্তু শেষটা আবারও সেই হতাশা এসে ভর করে টাইগার শিবিরে। যে কারণে আফগানদের স্কোর দাঁড়ায় ২০ ওভারে ৮ উইকেটে ১৬৭ রান। লক্ষ্য ছুঁতে বাংলাদেশের দরকার ছিল ভালো একটা শুরু। কিন্তু সেটা তো হয়নি, বরং বাজে শটে একের পর উইকেট ছুঁড়ে এসেছিলেন সাকিব-মুশফিকরা। তাতেই ৪৫ রানের হারে তিন ম্যাচ সিরিজের শুরুটা হয় টাইগারদের।
গত পরশু ম্যাচ শেষে সাকিব হারের কারণ হিসেবে কাঠগড়ায় তুলেছেন বোলিংকে। তারপর তার মনে হয়েছে আফগানদের হারাতে সব বিভাগেই জ্বলে উঠতে হবে সতীর্থদের। ‘এমনিতে আমরা বোলিং ভালোই করেছি। শুধু শেষ চার ওভারই ব্যতিক্রম। সেটিরই মূল দিতে হয়েছে আমাদের। ৪ ওভারে ৬০ রানের বেশি দেওয়া আদর্শ কিছু নয়। ওদের চার উইকেট পড়ে গিয়েছিল একশর আগেই। অনেক দিকেই খেয়াল দিতে হবে আমাদের। অনেক উন্নতি করতে হবে। তবে বলতেই হবে, ওরা ভালো দল। ভালো ব্যাটিং-বোলিং করেছে, ফিল্ডিংও ভালো করেছে। সব বিভাগেই ওরা আমাদের উড়িয়ে দিয়েছে।’
সিরিজ শুরু হওয়ার আগেই অবশ্য আফগানিস্তানকে ফেভারিট মেনে নিয়েছিলেন সাকিব আল হাসান। প্রথম ম্যাচে
আফগানরা ঠিক খেলেছে ফেভারিটের মতোই। পাত্তাই পায়নি বাংলাদেশ।
তবে আজ আর প্রতিপক্ষকে সে সুযোগ দিতে চায় না টাইগাররা। নিজেদের সেরাটা দিয়েই ঘুরে দাঁড়াতে মরিয়া কোর্টনি
ওয়ালশের শিষ্যরা।