চতুর্থ বিমসটেক শীর্ষ সম্মেলন ৩০-৩১ আগস্ট

নিজস্ব প্রতিবেদক: বঙ্গোপসাগরীয় আঞ্চলিক সহযোগিতা জোট বে অব বেঙ্গল ইনিশিয়েটিভ ফর মাল্টি-সেক্টরাল টেকনিক্যাল অ্যান্ড ইকোনমিক কো-অপারেশনের (বিমসটেক) চতুর্থ শীর্ষ সম্মেলন আগামী ৩০ ও ৩১ আগস্ট নেপালের রাজধানী কাঠমান্ডুতে অনুষ্ঠিত হবে। এ সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা যোগ দেবেন বলে আশা করা হচ্ছে।
সূত্র জানায়, বিমসটেক সম্মেলনের প্রস্তুতি নিয়ে আলোচনা করতে আগামী ১১ আগস্ট নেপালে সাত দেশের এ জোটের সিনিয়র কর্মকর্তারা বৈঠকে বসছেন। শীর্ষ সম্মেলন ৩০ আগস্ট শুরু হলেও সিনিয়র কর্মকর্তা ও পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠকগুলো শুরু হবে আগামী ২৮ আগস্ট। ওই বৈঠকগুলোর সুপারিশ নিয়ে বিমসটেক শীর্ষ নেতারা জোটের অগ্রগতি মূল্যায়ন ও নীতিনির্ধারণ করবেন।
নেপালের প্রধানমন্ত্রী কে পি শর্মা অলি কাঠমান্ডুতে অনুষ্ঠেয় চতুর্থ বিমসটেক সম্মেলনে যোগ দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আমন্ত্রণ জানিয়েছেন। সম্প্রতি শেখ হাসিনাকে টেলিফোন করে কে পি শর্মা অলি এ আমন্ত্রণ জানান। বিমসটেক শীর্ষ সম্মেলনে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, ভুটানের প্রধানমন্ত্রী শেরিং তোবগে, মিয়ানমারের প্রেসিডেন্ট উইন মিন্ট, নেপালের প্রধানমন্ত্রী কে পি শর্মা ওলি, শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মৈত্রীপালা সিরিসেনা ও থাইল্যান্ডের প্রধানমন্ত্রী প্রায়ুথ চান-ওচার যোগ দেওয়ার কথা রয়েছে। বিমসটেকের সদর দফতর ঢাকায় হলেও বর্তমানে এ সংস্থাটির চেয়ারম্যানের দায়িত্বে আছে নেপাল। ১৯৯৭ সালে প্রতিষ্ঠিত বিমসটেক পরিবহন ও যোগাযোগ, সন্ত্রাস ও আন্তঃদেশীয় অপরাধ মোকাবিলা, পরিবেশ ও দুর্যোগ ব্যবস্থাপনা, জ্বালানি, জনস্বাস্থ্য, কৃষি, বাণিজ্য ও বিনিয়োগ, প্রযুক্তি, দারিদ্র্য বিমোচন, জলবায়ু পরিবর্তন, সাংস্কৃতিক সহযোগিতাসহ বিভিন্ন খাতে সহযোগিতার বিষয়ে কাজ করছে।