চবিতে বিতর্ক উৎসব শুরু

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে আজ শুরু হচ্ছে দুই দিনব্যাপী ‘চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় বিতর্ক উৎসব ২০১৮’। বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় বিতর্ক সংগঠন চিটাগং ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটির (সিইউডিএস) আয়োজনে এ বিতর্ক উৎসব শুরু হলো। বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে গতকাল এক সংবাদ সম্মেলনে এ বিষয়ে বিস্তারিত তুলে ধরা হয়।
দুই দিনব্যাপী এ আয়োজন চলবে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদে। আজ সকাল ১০টায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী এ বিতর্ক প্রতিযোগিতার উদ্বোধন ঘোষণা করবেন। প্রথম দিন সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত মোট চার রাউন্ড বিতর্ক অনুষ্ঠান হবে। দ্বিতীয় দিন অনুষ্ঠিত হবে আরও চার রাউন্ড। পরে সমাপনী অনুষ্ঠানের মাধ্যমে এ আয়োজনের সমাপ্তি ঘোষণা করা হবে।
এবারের বিতর্ক উৎসবে সার্বিক সহায়তা করছে ওয়েল গ্রুপ। প্রিন্ট মিডিয়া পার্টনার হিসেবে আছে দৈনিক শেয়ার বিজ ও ইলেকট্রনিক মিডিয়া পার্টনার যমুনা টিভি।
সংবাদ সম্মেলনে বিতর্ক উৎসবের আয়োজকরা বলেন, বিতর্ক শুধু একটি মানসিক বিকাশের মাধ্যম নয়, আর এটি শুধু একটি প্রতিযোগিতার আসরও নয়, বিতর্ক একটি শিল্প। এই শিল্পকে যারা মনেপ্রাণে ধারণ করে, যারা এই শিল্পের আদলে গড়া সুনিপুণ চিন্তা-ভাবনা সমাজের মানুষের কাছে ছড়িয়ে দেয়, যারা বাঁচিয়ে রাখে যুক্তিবোধকে, আমরা তাদের দলে। সারা দেশের বিতার্কিকরা আমাদের দলে। হƒত্তিক ঘটক যেমন বলে গেছেন, ‘ভাবো! ভাবো! ভাবা প্র্যাক্টিস করো…।’ আর এই ভাবনা ভাবতেই সারা দেশের বিভিন্ন স্বনামধন্য বিদ্যালয়, কলেজ ও বিশ্ববিদ্যালয় থেকে আমাদের বিতর্ক উৎসবে অংশ নিতে আসবে ৪৮টি দল। তাদের যুক্তি ভাবনার বিচারকাজ পরিচালনা করতে আসবেন দেশের নানা বিতর্ক সংগঠন থেকে বিশ্ববিতর্ক প্রতিযোগিতায় দাপিয়ে বেড়ানো এশিয়ার বিতর্ক চ্যাম্পিয়নরাসহ সাবেক বিতার্কিকরা।