সারা বাংলা

চাঁপাইনবাবগঞ্জে বাজার নিয়ন্ত্রণে কঠোর অবস্থানে প্রশাসন

প্রতিনিধি, চাঁপাইনবাবগঞ্জ: রমজানে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম নিয়ন্ত্রণ, অবাধ সরবরাহ অব্যাহত রাখা এবং বাজার স্থিতিশীল রাখতে কঠোর অবস্থানে রয়েছে চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসন। বাজার মনিটরিং কর্তৃপক্ষ বলছে, রমজানে বাজার যাতে স্থিতিশীল থাকে, সে লক্ষ্যে তারা তৎপর রয়েছে। বাজার মনিটরিং কার্যক্রমও জোরদার করা হয়েছে। বাজার নিয়ন্ত্রণে জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী কর্মকর্তারা প্রতিনিয়ত ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করছেন।
সূত্র মতে, প্রতি বছর রমজানে অসাধু ব্যবসায়ীরা নিত্যপ্রয়োজনীয় সব পণ্যের দাম বাড়িয়ে দেন। অনেক ব্যবসায়ী রমজানের আগে নিত্যপ্রয়োজনীয় অনেক পণ্য মজুদ করে রাখেন। রমজানে এসব পণ্য উচ্চ দরে বিক্রি করেন তারা। ফলে রমজানে দ্রব্যের লাগামহীন দামে নাভিশ্বাস ওঠে সাধারণ মানুষের। এছাড়া অস্বাস্থ্যকর ও নোংরা পরিবেশে তৈরি করে ইফতার সামগ্রী বিক্রি করা হয়। এবার যাতে এ রকম অবস্থার তৈরি না হয় সে লক্ষ্যে প্রথম রমজান থেকেই কাজ শুরু করেছে প্রশাসন।
বাজারসংশ্লিষ্টরা বলছেন, বাজারদর নিয়ন্ত্রণে সরকার বিগত সময়ে নানামুখী পদক্ষেপ নিয়েছেন। কিন্তু কোনো পদক্ষেপ সেভাবে কার্যকর করা যায়নি। সাম্প্রতিক সময়ে দেখা গেছে, বাজারে জরুরি অনেক খাদ্যপণ্যের মূল্য কম সময়ের ব্যবধানে অস্বাভাবিকভাবে ওঠানামা করছে। এতে সাধারণ জনগণকে চরম দুর্ভোগের মধ্যে পড়তে হচ্ছে। কিছু মুনাফালোভী ব্যবসায়ীরা সিন্ডিকেট করে নিত্যপণ্যের বাজার অস্থিতিশীল করে তোলে। এ অবস্থায় কার্যকরভাবে বাজার পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে নিয়মিত বাজার মনিটরিং করছে জেলা প্রশাসন।
সদর উপজেলা বাজার মনিটরিং কমিটির সভাপতি উপজেলা নির্বাহী কর্মকর্তা আলমগীর হোসেন জানান, অত্যাবশ্যকীয় পণ্যের সরবরাহ নিরবচ্ছিন্ন রাখতে পণ্যের বাজার নজরদারি করা হচ্ছে। নির্ধারিত দামে পণ্য কেনাবেচা হচ্ছে কি না তা সরেজমিন পর্যবেক্ষণ করা হচ্ছে। কেউ নির্ধারিত মূল্যের বাইরে বেচাকেনা এবং ভেজাল পণ্য বিক্রি করলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হচ্ছে।
জেলা বাজার মনিটরিং কমিটির সভাপতি ও জেলা প্রশাসক এজেডএম নূরুল হক জানান, রমজানে বাজার যাতে স্থিতিশীল থাকে, সে লক্ষ্যে তারা তৎপর রয়েছেন। বাজার মনিটরিং কার্যক্রমও জোরদার করা হয়েছে। বাজারে নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম যাতে নিয়ন্ত্রণহীন না হয় সেদিকে লক্ষ্য রাখতে ব্যবসায়ীদের বলা হয়েছে। পাইকারি ও খুচরা বাজারে যেন দামের সামঞ্জস্য থাকে এ বিষয়েও ব্যবসায়ীদের সতর্ক করা হয়েছে। বাজার নিয়ন্ত্রণ করতে ভ্রাম্যমাণ আদালতের অভিযান পরিচালনা করা হচ্ছে। রমজানে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্য স্বাভাবিক রাখতে ও ভেজালমুক্ত খাদ্যের সরবরাহ নিশ্চিত করতে বাজার মনিটরিং কমিটির অভিযান অব্যাহত থাকবে।

সর্বশেষ..



/* ]]> */