চার কোম্পানির রেকর্ড ডেট আজ

নিজস্ব প্রতিবেদক: প্রিমিয়ার ব্যাংক, স্ট্যান্ডার্ড ব্যাংক, আইসিবি ইসলামিক ব্যাংক ও প্রাইম ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেডের রেকর্ড ডেট আজ। এ কারণে কোম্পানিগুলোর শেয়ার লেনদেন বন্ধ থাকবে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।
সূত্রমতে, রেকর্ড ডেটের পরের দিন থেকে পুঁজিবাজারে কোম্পানিগুলোর শেয়ার লেনদেন স্বাভাবিক নিয়মেই চলবে।
প্রিমিয়ার ব্যাংক: ২০১৭ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত সমাপ্ত হিসাববছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে কোম্পানিটি ১৫ শতাংশ বোনাস লভ্যাংশ ঘোষণা করেছে। ওই সময় শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে দুই টাকা ৮৩ পয়সা এবং শেয়ারপ্রতি সম্পদমূল্য (এনএভি) হয়েছে ১৮ টাকা ৯১ পয়সা। ঘোষিত লভ্যাংশ বিনিয়োগকারীদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ১৪ মে সকাল সাড়ে ১০টায় ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরা (আইসিসিবি), হাল-২, জোয়ারসাহারা, খিলক্ষেত, ঢাকায় অনুষ্ঠিত হবে।
এক হাজার কোটি টাকা অনুমোদিত মূলধনের বিপরীতে পরিশোধিত মূলধন ৬৯৫ কোটি ৭২ লাখ ৩০ হাজার টাকা। রিজার্ভের পরিমাণ ৪৯৫ কোটি ৬০ লাখ টাকা। কোম্পানির মোট শেয়ারের মধ্যে উদ্যোক্তা ও পরিচালকদের ৩৩ দশমিক ২২ শতাংশ, প্রাতিষ্ঠানিক ১৭ দশমিক ৫২ শতাংশ ও সাধারণ বিনিয়োগকারীদের কাছে রয়েছে ৪৯ দশমিক ২৬ শতাংশ শেয়ার।
স্ট্যান্ডার্ড ব্যাংক: সদ্য সমাপ্ত হিসাববছরে ১০ শতাংশ বোনাস লভ্যাংশ ঘোষণা করেছে। ওই সময় ইপিএস হয়েছে এক টাকা ৫৬ পয়সা এবং এনএভি হয়েছে ১৬ টাকা ৯৪ পয়সা। ঘোষিত লভ্যাংশ বিনিয়োগকারীদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য এজিএম আগামী ১০ মে দুপুর ১২টায় ঢাকার পুলিশ কনভেনশন হল, স্কাটন গার্ডেন রোড, রমনায় অনুষ্ঠিত হবে।
কোম্পানিটি ৩১ ডিসেম্বর ২০১৬ সমাপ্ত হিসাববছরের জন্য পাঁচ শতাংশ নগদ ও পাঁচ শতাংশ বোনাসসহ মোট ১০ শতাংশ লভ্যাংশ দিয়েছে, যা আগের বছর ছিল ১৫ শতাংশ বোনাস। ওই সময় ইপিএস হয়েছে এক টাকা ৪৪ পয়সা এবং এনএভি হয়েছে ১৬ টাকা ৬৭ পয়সা, যা আগের বছর একই সময় ছিল যথাক্রমে দুই টাকা ৪৩ পয়সা ও ১৭ টাকা ৫০ পয়সা। ওই সময় কর-পরবর্তী আয় করেছে ১০৮ কোটি ৮২ লাখ টাকা। এটি আগের বছর ছিল ১৫৯ কোটি ৬৪ লাখ ৩০ হাজার টাকা।
এক হাজার ৫০০ কোটি টাকা অনুমোদিত মূলধনের বিপরীতে পরিশোধিত মূলধন ৭৯১ কোটি ৮০ লাখ ৭০ হাজার টাকা। রিজার্ভের পরিমাণ ৪৬৫ কোটি ৪৫ লাখ টাকা।
কোম্পানির মোট ৭৯ কোটি ১৮ লাখ ছয় হাজার ৯৯৭টি শেয়ার রয়েছে। মোট শেয়ারের মধ্যে ৩৯ দশমিক ২২ শতাংশ উদ্যোক্তা ও পরিচালকদের, প্রাতিষ্ঠানিক ১৯ দশমিক শূন্য দুই শতাংশ, বিদেশি দুই দশমিক ৪৫ শতাংশ ও সাধারণ বিনিয়োগকারীর কাছে ৩৯ দশমিক ৩১ শতাংশ শেয়ার রয়েছে।
আইসিবি ইসলামিক ব্যাংক: সদ্য সমাপ্ত হিসাববছরে কোনো লভ্যাংশ দেয়নি। ওই সময় শেয়ারপ্রতি লোকসান হয়েছে ৬৫ পয়সা এবং শেয়ারপ্রতি সম্পদমূল্যে দায়েরের পরিমাণ ১৫ টাকা ৭২ পয়সা। এজিএম আগামী ৫ জুন সকাল ১০টায় টিসিবি অডিটরিয়াম, কারওয়ান বাজার, ঢাকায় অনুষ্ঠিত হবে।
প্রাইম ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট: সদ্য সমাপ্ত হিসাববছরে কোনো লভ্যাংশ দেয়নি। ওই সময় শেয়ারপ্রতি লোকসান হয়েছে এক টাকা ৬৮ পয়সা এবং এনএভি আট টাকা ৫২ পয়সা। এজিএম আগামী ২৮ জুন সকাল সাড়ে ১০টায় পিএসসি কনভেনশন হল, পুলিশ স্টাফ কালেজ, বাংলাদেশ, মিরপুর-১৪, ঢাকায় অনুষ্ঠিত হবে।