স্পোর্টস

‘চার বছর উন্নতির ফল পেয়েছে ইংল্যান্ড’

ক্রীড়া ডেস্ক: অস্ট্রেলিয়াকে উড়িয়ে ঠিক ২৭ বছর পর গত পরশু বিশ্বকাপের ফাইনালে জায়গা করে নেয় ইংল্যান্ড। এ অর্জনের পেছনে দলটির অধিনায়ক ইয়ন মরগান দেখছেন গত চার বছরে নিজেদের নাটকীয় উন্নতিকে।
এজবাস্টনে বিশ্বকাপের দ্বিতীয় সেমিফাইনালে গত পরশু অজিদের ৮ উইকেটের বিশাল ব্যবধানে হারিয়ে দেয় ইংল্যান্ড। এর ফলে দলটি ১৯৯২ সালের পর কোনো বিশ্বকাপের ফাইনালে ওঠে। এর আগে গেল বুধবার ভারতকে হারিয়ে এ টুর্নামেন্টের প্রথম দল হিসেবে শিরোপা নির্ধারণী ম্যাচে জায়গা করে নেয়। তার মানে এবার নতুন কোনো দলের হাতে উঠবে বিশ্বকাপ ট্রফি। সেই দলটি হতে চাই ইংল্যান্ড।
গত বিশ্বকাপে বাংলাদেশের কাছে হেরে গ্রুপপর্ব থেকেই বিদায় নিয়েছিল ইংল্যান্ড। সেই থেকে না পাওয়া এ ট্রফির খোঁজে নিজেদের নতুন করে তৈরি করতে থাকে দলটি। গত চার বছর মাঠের ক্রিকেটে সে প্রমাণ অবশ্য দিয়েছেন ইয়ন মরগান বাহিনী।
চলতি বিশ্বকাপে ফাইনাল নিশ্চিত হওয়ার পর গত আসরের সঙ্গে নিজেদের পারফরম্যান্সের তুলনার কথা বলেছেন ইংলিশ অধিনায়ক মরগান। গত বিশ্বকাপের পর চার বছরের নাটকীয় উন্নতির ফলেই তার দল বিশ্বকাপের ফাইনালে পৌঁছেছে বলে মনে করেন তিনি।
ঘরের মাঠে বিশ্বকাপ। ইংল্যান্ডও উড়ে গেছে ফাইনালে। তাই মরগানও এবার বিশ্বকাপ জেতার বড় সুযোগ হিসেবে দেখছেন। গত পরশু অস্ট্রেলিয়ার বিপক্ষে জয়ের পর পুরস্কার বিতরণী অনুষ্ঠানে এ ব্যাপারে ইংলিশ অধিনায়ক বলেন, ‘এটা দারুণ একটি সুযোগ (রোববার লর্ডসে), সেটা খুবই বড় কিছু। ২০১৫’র বিশ্বকাপে আমরা কোথায় ছিলাম, এটা নাটকীয় উন্নতি। ড্রেসিংরুমের সবাই এ আনন্দের ভাগিদার। আমরা সুযোগ কাজে লাগাতে চাই।’
বিশ্বকাপ জয়ের দারুণ সুযোগ থাকলেও এখনই সে আনন্দে ভেসে যাচ্ছেন না মরগান। উল্টো সতীর্থদের সতর্ক করেছেন তিনি, ‘এখনই অতি উচ্ছ্বাসে ভেসে যেতে চাই না। অবশ্যই সময়টা খুবই রোমাঞ্চকর। সবার জন্য, আমাদের জন্যও। আমরা যে ফাইনালে উঠে ট্রফি জয়ের সুযোগ পেয়েছি, এটি অবশ্যই দারুণ। তবে কাজ এখনও বাকি। ফাইনালে জিততে আমরা যা করতে পারি, তার সবটুকু উজাড় করে দেব।’

সর্বশেষ..