প্রচ্ছদ শেষ পাতা

চার মাসে ১৫৪ কোটি টাকার মামলা

বন্ড সুবিধার অপব্যবহার

নিজস্ব প্রতিবেদক: বন্ড সুবিধার অপব্যবহার প্রতিরোধ, রাজস্ব আদায় ও দেশীয় শিল্পের সুরক্ষায় বিশেষ অভিযান পরিচালনা করছে ঢাকা কাস্টমস বন্ড কমিশনারেট। এরই ধারাবাহিকতায় গত মার্চ থেকে জুন পর্যন্ত চার মাসে মোট ১০৫টি প্রিভেন্টিভ অভিযান পরিচালনা করা হয়েছে। এ চার মাসে ১৫৪ কোটি টাকার শুল্ককর ফাঁকির মামলা এবং ২৮১ লাইসেন্স স্থগিত করা হয়েছে।
এ ধরনের অভিযান চলমান থাকবে বলে জানিয়েছেন ঢাকা কাস্টমস বন্ড কমিশনারেটের সহকারী কমিশনার মো. আল আমিন। তিনি বলেন, ঢাকা কাস্টমস বন্ড কমিশনারেটের অভিযানে বন্ডেড ওয়্যারহাউজে আকস্মিক পরিদর্শন, রাত্রীকালীন টহল, বিশেষ অনুসন্ধান প্রভৃতি কার্যক্রম পরিচালনা করা হয়।
তিনি আরও জানান, বন্ড কমিশনারেটের আওতাধীন মোট ছয় হাজার ৮১৩টি প্রতিষ্ঠানের বন্ড লাইসেন্স রয়েছে। এর মধ্যে দুই হাজার ৯৮৩টি নিষ্ক্রিয় এবং তিন হাজার ৮৩০ প্রতিষ্ঠানের লাইসেন্স সক্রিয় রয়েছে। এর মধ্যে ৩০৬টির বন্ডেড লাইসেন্সের অপব্যবহারের অভিযোগ পেয়েছে কমিশনারেট। ঢাকা কাস্টমস বন্ড কমিশনারেটের অভিযানে বন্ড সুবিধায় আমদানি করা পণ্য চোরাপথে খোলাবাজারে বিক্রির অভিযোগে এখন পর্যন্ত ৪৭টি পণ্যবাহী যানবাহন আটক, পাঁচটি গুদাম সিলগালাসহ মোট ৭৩টি মামলা করা হয়েছে। আটক পণ্যের মধ্যে রয়েছে বিভিন্ন ধরনের ফেব্রিক্স, কাগজ, বিওপিপি ফিল্ম, পিপি দানা, ডুপ্লেক্স বোর্ড, আর্ট কার্ড ইত্যাদি। এসব মামলায় রাজস্ব ফাঁকির পরিমাণ প্রায় ১৫৩ কোটি ৮৩ লাখ টাকা। এছাড়া বন্ড সুবিধার অপব্যবহারের সঙ্গে সম্পৃক্ত থাকার অভিযোগে এবং ঝুঁকিপূর্ণ বিবেচনায় ২৮১টি প্রতিষ্ঠানের বন্ড লাইসেন্স সাসপেন্ড করা হয়েছে। চারটি প্রতিষ্ঠানের লাইসেন্স চূড়ান্তভাবে বাতিল করা হয়েছে।
লাইসেন্স স্থগিত করা উল্লেখযোগ্য প্রতিষ্ঠানগুলো হচ্ছে থ্রিএমএস টেক্স (বিড), অ্যাকটিভ সোয়েটার লিমিটেড, আলম ইন্ডাস্ট্রিজ, আনারকলি নিটওয়্যার লিমিটেড, আরাফ নিটওয়্যার, বি ব্রাদার্স গার্মেন্টস, বিআর নিটিং মিলস, বাংলাদেশ ড্রেসেস লিমিটেড, বন অ্যাসোসিয়েটস, বাংলাদেশ কাওয়া ইন্ডাস্ট্রিয়াল কো. লিমিটেড, থ্রেডস লিমিটেড, বেঙ্গল জিনস লিমিটেড, ব্লুটেক্স নিটওয়্যার লিমিটেড, বডি স্ট্রিস বাংলাদেশ লিমিটেড, ব্রাইট পলিমার ইন্ডাস্ট্রিজ লিমিটেড, সিটাস ইন্টারন্যাশনাল বিডি লিমিটেড, চৈতি ক্লাসিক স্পোর্টসওয়্যার লিমিটেড, চিটাগং ফ্যাশন প্যাকেজিং অ্যান্ড প্রিন্টিং লিমিটেড, চুন জি নিট লিমিটেড, কমান্ডো ফ্যাশন লিমিটেড, দারদা নিটওয়্যার লিমিটেড, ঢাকা কার্টন অ্যান্ড প্রিন্টিং ইন্ডাস্ট্রি লিমিটেড, ডায়মন্ড প্রিন্টিং অ্যান্ড প্যাকেজিং লিমিটেড, দোতি ফ্যাশন লিমিটেড, ইস্ট এশিয়া অ্যাকসেসরিজ লিমিটেড, ইস্টার্ন পেপার কনভারটিং অ্যান্ড প্যাকেজিং লিমিটেড, ইজি অ্যাকসেসরিজ কোম্পানি লিমিটেড, অ্যাপকট ইন্টারন্যাশনাল লিমিটেড, এভার ব্রাইট পলি ইন্ডাস্ট্রিজ লিমিটেড, ইভিন্স অ্যাকসেসরিজ লিমিটেড, এক্সএনসিভ ফ্যাশন লিমিটেড, এক্সপোর্ট এইড প্রাইভেট লিমিটেড (ইউনিট-২), ফা অ্যাপারেলস লিমিটেড, ফিডাস অ্যাপারেলস লিমিটেড, ফিন ফ্যাশন লিমিটেড ও ফরচুন অ্যাকসেসরিজ লিমিটেড।

 

সর্বশেষ..



/* ]]> */