বিশ্ব সংবাদ

চার মাস পর কলম্বিয়া সীমান্ত খুলল ভেনেজুয়েলা

শেয়ার বিজ ডেস্ক: চার মাস বন্ধ থাকার পর পুনরায় কলম্বিয়া সীমান্ত খুলে দিয়েছে ভেনেজুয়েলা। গত শনিবার গুরুত্বপূর্ণ এ সীমান্তটি খুলে দেওয়ার পর প্রথম দিনেই হাজার হাজার লোক সীমান্ত পেরিয়ে কলম্বিয়ায় গিয়ে দিন শেষে আবার ফিরেছেন বলে কর্মকর্তারা জানিয়েছেন। খবর: বিবিসি।
নির্বাচনী কারচুপির অভিযোগ আর অর্থনৈতিক সংকটের বিরুদ্ধে এ বছরের শুরুতে ভেনেজুয়েলায় বিক্ষোভ শুরু হয়। বিক্ষোভের সুযোগে ২৩ জানুয়ারি নিজেকে অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট ঘোষণা করেন বিরোধীদলীয় নেতা জুয়ান গুয়াইদো। যুক্তরাষ্ট্রসহ অন্তত ৫০টি দেশ তাকে স্বীকৃতি দিয়েছে। খাদ্য-ওষুধের প্রবল সংকটে থাকা ভেনেজুয়েলাবাসী আশ্রয় নিচ্ছেন প্রতিবেশী কলম্বিয়া ও ব্রাজিলের মতো দেশে। যুক্তরাষ্ট্রসহ তার পশ্চিমা মিত্ররা মনে করে, আন্তর্জাতিক ত্রাণ গুয়াইদোর মাধ্যমে ভেনেজুয়েলায় বিতরণ করা সম্ভব হলে তা মাদুরোর ভাবমূর্তিকে দেশবাসীর সামনে ম্লান করে দিতে সক্ষম হবে। আর মাদুরোর দাবি, ত্রাণ দেওয়ার মাধ্যমে সামরিক আগ্রাসন চালানোর চেষ্টা যুক্তরাষ্ট্রের।
জাতিসংঘ জানিয়েছে, ২০১৫ সাল থেকে এখন পর্যন্ত ৪০ লাখ ভেনেজুয়েলান দেশ থেকে পালাতে বাধ্য হয়েছে। মার্কিন আগ্রাসনের শঙ্কায় কলম্বিয়া, ব্রাজিল ও ডাচ দ্বীপ আনতিলিস সীমান্তবর্তী অঞ্চল বন্ধ রেখেছেন প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো।
গত মাসে ব্রাজিল ও আরুবা সীমান্ত খুলে দেওয়ার ঘোষণা দিয়েছিলেন মাদুরো। এবার খুলে দিলেন কলম্বিয়া সীমান্ত। এক টুইটবার্তায় তিনি বলেন, ‘আমি কলম্বিয়া সীমান্ত খুলে দেওয়ার নির্দেশ দিয়েছি। আমরা শান্তিপ্রিয় মানুষ শক্তভাবে আমাদের স্বাধীনতা ও আত্মনিয়ন্ত্রণের অধিকার রক্ষা করব।’
মাদুরোকে উৎখাতে এপ্রিলে সামরিক অভ্যুত্থান ঘটানোর চেষ্টাও চালিয়েও ব্যর্থ হয়েছিলেন গুয়াইদো। ওই অভ্যুত্থানচেষ্টার পেছনে যুক্তরাষ্ট্রের হাত আছে বলেও অভিযোগ ভেনেজুয়েলার সোশালিস্ট ঘরানার প্রেসিডেন্টের। ওই ঘটনার পর থেকে গুয়াইদোর ঘনিষ্ঠ মিত্রদের গ্রেফতার করতে শুরু করে ভেনেজুয়েলা কর্তৃপক্ষ।

সর্বশেষ..