চিটাগং চেম্বারে কানাডিয়ান ট্রেড কমিশনার

বাংলাদেশে নিযুক্ত কানাডা হাইকমিশনের কাউন্সেলর (কমার্শিয়াল অ্যাফেয়ার্স) অ্যান্ড সিনিয়র ট্রেড কমিশনার করিন পেটরিসর গতকাল চিটাগং চেম্বার সভাপতি মাহবুবুল আলমের সঙ্গে চেম্বার কার্যালয়ে এক মতবিনিময় সভায় মিলিত হন। এ সময় চেম্বার সহসভাপতি সৈয়দ জামাল আহমেদ, হাইকমিশনের ট্রেড কমিশনার কাজী গোলাম ফরহাদ প্রমুখ উপস্থিত ছিলেন।
চেম্বার সভাপতি মাহবুবুল আলম কানাডা বাংলাদেশের তৈরি পোশাক খাতের অন্যতম প্রধান আমদানিকারক দেশ উল্লেখ করে এ দেশের রফতানি বহুমুখীকরণের ওপর গুরুত্বারোপ করেন। তিনি ফার্মাসিউটিক্যালস, সিরামিক্স, চামড়া ও চামড়াজাত পণ্য, পাট ও পাটজাত পণ্য, হিমায়িত মৎস্য, হস্তশিল্প, প্লাস্টিক ও ফার্নিচার ইত্যাদি পণ্যের আমদানি বৃদ্ধিতে কাউন্সেলরের দৃষ্টি আকর্ষণ করেন।
চেম্বার সভাপতি বৈদেশিক বিনিয়োগে সরকার কর্তৃক প্রদত্ত সুবিধা কাজে লাগিয়ে দেশের নির্মিতব্য অর্থনৈতিক অঞ্চল বিশেষ করে মিরসরাই ও আনোয়ারায় শিল্প স্থাপনের জন্য কানাডিয়ান প্রতিনিধিকে আহ্বান জানান। তিনি বাংলাদেশের বিশাল মানবসম্পদকে দক্ষ করে তুলতে কানাডা সরকারের প্রযুক্তিগত সহায়তা কামনা করেন।
কমিশনার করিন পেটরিসর বাংলাদেশের সাম্প্রতিক উন্নয়ন বেশ লক্ষণীয় এবং দু’দেশের মাঝে ব্যবসায়িক সম্ভাবনার দ্বার উšে§াচন ও বাণিজ্য সম্পর্ককে আরও দৃঢ়করণের লক্ষ্যে কাজ করছেন বলে অবহিত করেন। কানাডার বিনিয়োগকারী ও ব্যবসায়ীরা যে কোনো দেশের ব্যবসায়ী সমাজের মতামতকে গুরুত্ব প্রদান করে থাকেন। তাই বাংলাদেশের ব্যবসা ও বিনিয়োগ সংক্রান্ত যে কোনো বার্তা পৌঁছে দেওয়ার জন্য বিজনেস টু বিজনেস সম্পর্ক বিশেষ জরুরি বলে মন্তব্য করেন। এছাড়া বাংলাদেশে কানাডার বিনিয়োগ অত্যন্ত কম স্বীকার করে বিভিন্ন সম্ভাবনাময় বিনিয়োগের খাত সম্পর্কে অবহিত হতে করিন পেটরিসর আগ্রহ প্রকাশ করেন। বিজ্ঞপ্তি