বিশ্ব সংবাদ

চীনবিরোধী লড়াই চালিয়ে যাওয়ার অঙ্গীকার হংকংয়ে

শেয়ার বিজ ডেস্ক: বিতর্কিত প্রত্যর্পণ বিল ও চীনের বিরুদ্ধে লড়াই অব্যাহত রাখার অঙ্গীকারের কথা জানিয়েছেন হংকংয়ের তরুণরা। বিক্ষোভের মুখে বিলটি স্থগিত করে দেশটির নেতা ক্ষমা চাইলেও বিক্ষোভকারীরা তা একেবারে বাতিল ও গ্রেফতারকৃতদের মুক্তির দাবি জানাচ্ছেন। খবর : দ্য গার্ডিয়ান।
বিতর্কিত এ আইনের ফলে হংকংয়ের যে কোনো ব্যক্তি চীনের আদালতের কাঠগড়ায় দাঁড় করানো যাবে। গত সপ্তাহে কয়েক হাজার তরুণ রাজপথে নেমে এলে সবচেয়ে বড় রাজনৈতিক সংকটে পড়ে দেশটি। বিক্ষোভকারীরা দেশটির পার্লামেন্ট ভবনে ঢুকে পড়ে। এ সময় পুলিশ টিয়ারগ্যাস ও রাবার বুলেট নিক্ষেপ করে বিক্ষোভকারীদের লক্ষ্য করে।
হংকং একসময় ছিল চীনের কাছ থেকে লিজ নেওয়া ব্রিটিশ উপনিবেশ- যা ১৯৯৭ সালে আবার চীনের হাতে ফিরিয়ে দেয় ব্রিটেন। তখন একটা চুক্তি হয়েছিল যে ‘এক দেশ দুই পদ্ধতি’ ভিত্তিতে হংকং শাসিত হবে এবং স্বায়ত্তশাসনের গ্যারান্টি থাকবে। সেই হস্তান্তরের বার্ষিকীতে হাজার হাজার মানুষ গণতন্ত্রের দাবিতে শান্তিপূর্ণ বিক্ষোভে অংশ নেয়। বিক্ষোভকারীরা এখন দাবি করছেন, সরকার যেনও বিলটি সম্পূর্ণ বাতিল করে এবং বিক্ষোভের সময় যাদের গ্রেফতার করা হয়েছে তাদের মুক্তি। এছাড়া শান্তিপূর্ণ জমায়েতের পুলিশের শক্তি প্রয়োগের ঘটনার স্বাধীন তদন্তেরও দাবি জানিয়েছেন তারা।
প্রতিবেদনে বলা হয়েছে, বিক্ষোভকারীদের বার্তা একেবারে স্পষ্ট। তারা সহসাই সহিংসতায় পা দেবে না। কিন্তু যদি রাজনৈতিক দাবি মেনে না নিলে কঠোর পদক্ষেপের সম্ভাবনা একেবারে বাতিল করছে না তারা। এক বিক্ষোভকারীর কথায়, সহজে দাবি আদায় হবে না, জনগণকে লড়াই চালিয়ে যেতে হবে। যখন আমরা সরকারের বিরুদ্ধে আন্দোলন করি তখন সেটার কোনো সীমানা থাকে না। আমাদেরও কোনো সীমা নেই।

সর্বশেষ..