বিশ্ব বাণিজ্য

চীনে দুই লাখ গাড়ি প্রত্যাহার করবে হোন্ডা

শেয়ার বিজ ডেস্ক: চীনের বাজার থেকে দুই লাখ ২২ হাজার ৬৭৪টি গাড়ি প্রত্যাহারের ঘোষণা দিয়েছে জাপানভিত্তিক নির্মাতা প্রতিষ্ঠান হোন্ডা। স্থানীয় নির্মাতা প্রতিষ্ঠান গুয়াংঝাউ অটোমোবাইল গ্রুপের সঙ্গে যৌথভাবে এসব গাড়ি তৈরি করা হয়েছে। সম্প্রতি চীনের সামাজিক যোগাযোগমাধ্যমে হোন্ডা গাড়ির ইঞ্জিনের মান নিয়ে প্রশ্ন তোলায় প্রত্যাহারের এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। খবর: রয়টার্স।
হোন্ডা গাড়ির ১.৫টি টার্বোচার্জ ইঞ্জিনের ইন্টারকুলারে সমস্যা দেখা দিয়েছে বলে জানানো হয়েছে। ইঞ্জিনগুলোর সমস্যার পরিপ্রেক্ষিতে দেশটির বাজার থেকে এ বিপুলসংখ্যক গাড়ি প্রত্যাহারের সিদ্ধান্তের কথা জানানো হয়েছে। ওই সমস্যার কারণে ইঞ্জিন গতি নিয়ন্ত্রণ করতে ব্যর্থ হচ্ছে বলে চীনের রাষ্ট্রীয় বাজার নীতিনির্ধারক কর্তৃপক্ষের নথিতে জানানো হয়েছে।
জাপানি গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানটির গাড়ির কিছু ব্যবহারকারী তাদের সমস্যার সচিত্র তথ্য তুলে ধরেছেন। চীনের সামাজিক যোগাযোগমাধ্যমে গাড়ির গতির নিয়ন্ত্রণ হারানোর ভিডিও তারা শেয়ার করেছেন। অনেক গ্রাহক তাদের গাড়ি প্রত্যাহারেরও দাবি জানিয়েছেন।
গুয়াংঝাউভিত্তিক যৌথ উদ্যোগের গাড়িগুলোতে সমস্যা সমাধানের জন্য নতুন ধরনের যন্ত্র লাগানোর কথা জানিয়েছে। বিশ্বের সবচেয়ে বড় গাড়ির বাজার চীনে জুন পর্যন্ত টানা ১২ মাস গাড়ি বিক্রি কমেছে। আগামী মাসগুলোতেও গাড়ি বিক্রির পরিমাণ কমা অব্যাহত থাকবে বলে জানিয়েছে চীনের গাড়ি ব্যবসার সঙ্গে সংশ্লিষ্টরা।
তবে সার্বিক বাণিজ্যের তুলনায় চীনে হোন্ডার গাড়ি বিক্রি সন্তোষজনক পর্যায়ে রয়েছে। চলতি বছরের প্রথম সাত মাসে সেখানকার বাজারে গাড়ি বিক্রি ২০ দশমিক পাঁচ শতাংশ বৃদ্ধি পেয়েছে। নতুন ধরনের মডেলের কারণে সেখানে গাড়ি বিক্রি বৃদ্ধি পেয়েছে বলে যৌথ উদ্যোগের পক্ষ থেকে জানানো হয়েছে।
গত বছরও সিআর-ভিসহ জনপ্রিয় কয়েকটি মডেলের হাজার হাজার গাড়ি প্রত্যাহার করে হোন্ডা। তখনও ইঞ্জিন সমস্যার কারণেই গাড়িগুলো প্রত্যাহার করা হয়েছিল।

 

সর্বশেষ..



/* ]]> */