বিশ্ব সংবাদ

চীনে বন্যায় ৬১ জনের প্রাণহানি

 

শেয়ার বিজ ডেস্ক: চীনের পূর্ব ও দক্ষিণাঞ্চলে ভারি বৃষ্টি ও বন্যায় অন্তত ৬১ জনের প্রাণহানি হয়েছে। নিরাপদে সরিয়ে নেওয়া হয়েছে তিন লাখ ৫৬ হাজার জনকে। মোট ক্ষতিগ্রস্ত হয়েছে ১৬ লাখ ৩০ হাজারেরও বেশি মানুষ। খবর: রয়টার্স।
কয়েক দিন ধরে চীনের বিভিন্ন প্রদেশে ভারী বৃষ্টিপাত হচ্ছে। ঝেজিয়াং ও জিয়াংজি প্রদেশ, গুয়াংজি ঝুয়াং, চংকিং মিউনিসিপ্যালিটি, সিচুয়ান ও গুইঝো প্রদেশের বাসিন্দাদের ওপর এ ঝড়-বৃষ্টির বিপুল প্রভাব পড়েছে। এসব এলাকায় গত কয়েক দিনের গড় বৃষ্টিপাতের পরিমাণ ছিল গত কয়েক বছরের তুলনায় ৫১ শতাংশ বেশি। ঝড়ো হাওয়ার কারণে এক লাখ ২৬ হাজার ১০০ হেক্টর শস্য ক্ষতিগ্রস্ত হয়েছে। ভেঙে গেছে এক হাজার ৬০০ ঘরবাড়ি। আরও সাত হাজার ৯০০ বাড়ি বিভিন্ন দিক থেকে ক্ষতিগ্রস্ত হয়েছে। এর মধ্য দিয়ে সরাসরি ২৬৯ কোটি ইউয়ান অর্থনৈতিক ক্ষতি হয়েছে। বন্যার পানি থেকে উদ্ধার করা হয়েছে চার হাজার তিনশ’র বেশি মানুষকে।
ক্ষতিগ্রস্ত এলাকায় উদ্ধারকাজে অংশগ্রহণের জন্য গত মঙ্গলবার চারটি কার্যনির্বাহী দলকে এসব এলাকায় পাঠিয়েছে বন্যা নিয়ন্ত্রণ ও খরা মোকাবিলা-সংক্রান্ত দফতর। পাশাপাশি উদ্ধার কার্যক্রমের জন্য জিয়ানজি প্রদেশে ৫০টি রাবার নৌকা মোতায়েন করা হয়েছে।

সর্বশেষ..