চীন ও হংকংয়ের ৮০% ফ্র্যাঞ্চাইজি বিক্রি করছে ম্যাকডোনাল্ড’স

 

শেয়ার বিজ ডেস্ক: এবার চীন ও হংকংয়ের ৮০ শতাংশ ফ্র্যাঞ্চাইজি বিক্রি করছে মার্কিন ফাস্টফুড জায়ান্ট ম্যাকডোনাল্ড’স। চীনের রাষ্ট্রায়ত্ত ইনভেস্টমেন্ট গ্রুপ সিটিক ও যুক্তরাষ্ট্রের বেসরকারি ইকুইটি প্রতিষ্ঠান কারলাইল গ্রুপের সঙ্গে এ বিষয়ে দুই দশমিক এক বিলিয়ন ডলারের একটি চুক্তি সই করেছে প্রতিষ্ঠানটি। খবর রয়টার্স।

চুক্তি অনুযায়ী, চীনের ব্যবসার মাত্র ২০ শতাংশের মালিকানা থাকবে ম্যাকডোনাল্ড’সের। আর সিটিক গ্রুপ ৫২ শতাংশ এবং কারলাইল গ্রুপ ২৮ শতাংশ মালিকানা পাবে।

২০১৪ সালে খাদ্য নিরাপত্তা কেলেঙ্কারির পর চীনে ম্যাকডোনাল্ড’সের ব্যবসায় কিছুটা নেতিবাচক প্রভাব পড়ে। এছাড়া দক্ষিণ চীন সাগরে উত্তেজনায় মার্কিন প্রতিষ্ঠানের ব্যবসায় কিছুটা প্রভাব ফেলে। পাশাপাশি পরিচালন খরচ কমিয়ে বিশ্বব্যাপী আরও কার্যক্রম বাড়াতে ম্যাকডোনাল্ড’স চেষ্টা করে যাচ্ছে। এর অংশ হিসেবে গত বছরই প্রতিষ্ঠানটি চীন, হংকং ও কোরিয়ায় এক হাজার ৫০০ রেস্তোরাঁ বাড়াতে অংশীদার খুঁজতে থাকে।

প্রতিদ্বন্দ্বী কেএফসি ও পিজা হাটের মালিকানাধীন ইয়াম ব্র্যান্ডও চীনে তাদের ব্যবসার পুনর্গঠন করছে।

স্থানীয় প্রতিদ্বন্দ্বীদের সস্তা প্যাকেজের জন্য ম্যাকডোনাল্ড’স ও ইয়ামের প্রতিযোগিতা দিন দিন বেড়েই যাচ্ছে।

এর আগে মালয়েশিয়া ও সিঙ্গাপুরের ফ্র্যাঞ্চাইজি স্বত্ব বিক্রি করার কথা জানিয়েছিল ম্যাকডোনাল্ড’স। সৌদি আরবের লায়নহরন প্রাইভেট লিমিটেডের সঙ্গে এ সংক্রান্ত চুক্তি হয়েছে।

ওই চুক্তির মাধ্যমে ৩৯০টি রেস্তোরাঁর মালিকানা হস্তান্তর করার কথা রয়েছে। এর মধ্যে ৮০ শতাংশেরও বেশি প্রতিষ্ঠানটির পূর্ণ মালিকানায় ছিল। এগুলো লায়নহরন কিনে নিচ্ছে। তবে লেনদেনের আর্থিক বিষয় নিয়ে কিছু বলেনি ম্যাকডি।

লায়নহরনের মালিক সৌদি আরবের দুই ধনকুবের শেখ ফাহদ ও আবদুল রহমান আলি রেজা। এ কোম্পানি  সৌদি আরবের পশ্চিম ও দক্ষিণাঞ্চলের প্রায় ১০০টি ম্যাকডোনাল্ড’স রেস্তোরাঁর ফ্র্যাঞ্চাইজি। অক্টোবরে রয়টার্স জানিয়েছিল, ম্যাকডি ৪০০ মিলিয়ন ডলারে মালয়েশিয়ার আউটলেটগুলোর ফ্র্যাঞ্চাইজি সৌদি আরবের রেজা গ্রুপের কাছে বিক্রি করবে। রেজা গ্রুপও সৌদি আরবের পশ্চিম এবং দক্ষিণাঞ্চলে ম্যাকডোনান্ড’সের বেশ কয়েকটি আউটলেটের মালিক ও ফ্র্যাঞ্চাইজি।