দিনের খবর প্রথম পাতা

চীন থেকে আরও ছয় জাহাজ কিনবে বিএসসি

নিজস্ব প্রতিবেদক: চায়না ন্যাশনাল মেশিনারি ইমপোর্ট অ্যান্ড এক্সপোর্ট করপোরেশন (সিএমসি) থেকে বাংলাদেশ শিপিং করপোরেশনের (বিএসসি) জন্য ছয়টি জাহাজ সংগ্রহ করা হয়েছে। আরও ছয়টি জাহাজ সংগ্রহ করা হবে। এ লক্ষ্যে চীন সফররত নৌপরিবহন প্রতিমন্ত্রী গতকাল বেইজিংয়ে সিএমসি অফিস পরিদর্শন করেন।
সেখানে প্রতিমন্ত্রীকে স্বাগত জানান সিএমসির ভাইস প্রেসিডেন্ট ক্যাঙ্গ হুবাইও। প্রতিমন্ত্রী সিএমসির ভাইস প্রেসিডেন্টের সঙ্গে বৈঠক করেন। বৈঠকে ঢাকার চারপাশের সার্কুলার নৌপথ, সার্কুলার সড়ক ও মেরিন একাডেমিতে বিশ্বমানের নাবিক গড়ে তুলতে চীনের সহযোগিতা প্রদানের বিষয়ে আলোচনা হয়। এছাড়া চীন থেকে বিএসসির জন্য আরও ছয়টি জাহাজ সংগ্রহের বিষয়েও আলোচনা হয়। এ সময় বিএসসির ব্যবস্থাপনা পরিচালক কমোডর ইয়াহ ইয়া সৈয়দ এবং চীনে বাংলাদেশের রাষ্ট্রদূত এম ফজলুল করিম উপস্থিত ছিলেন।
উল্লেখ্য, বিএসসিকে একটি লাভজনক প্রতিষ্ঠানে পরিণত করার লক্ষ্যে এক হাজার ৮৪৩ কোটি ৫৮ লাখ টাকা ব্যয়ে চীন থেকে ছয়টি জাহাজ সংগ্রহের প্রকল্প গ্রহণ করা হয়। এর মধ্যে চীন আর্থিক সহায়তা দিয়েছে এক হাজার ৪৪৮ কোটি ৩৩ লাখ টাকা, বাকি টাকা বাংলাদেশ সরকারের। এ পর্যন্ত পাঁচটি জাহাজ বিএসসির বহরে যুক্ত হয়েছে। অবশিষ্ট পণ্যবাহী জাহাজ ‘এমটি বাংলার অগ্রগতি’র উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিতে প্রতিমন্ত্রী গত বৃহস্পতিবার রাতে চীন গেছেন।
এর বাইরে বিএসসির বহরে আরও ছয়টি জাহাজ সংগ্রহ করা হবে। এগুলোর সম্ভাব্য ব্যয় ধরা হয়েছে ২৫ কোটি ডলার। জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় এ-সংক্রান্ত প্রকল্প অনুমোদন করা হয়েছে। জাহাজগুলোর নাম প্রস্তাব করা হয়েছে এমভি বাংলার জয়যাত্রা, এমভি বাংলার সমৃদ্ধি, এমভি বাংলার অর্জন, এমভি বাংলার অগ্রযাত্রা এবং এমভি বাংলার অগ্রদূত।

সর্বশেষ..