চীন থেকে ১৮ লাখ গাড়ি প্রত্যাহার করছে ভক্সওয়াগন


শেয়ার বিজ ডেস্ক : যন্ত্রে ত্রুটিজনিত কারণে চীন থেকে ১৮ লাখ ২০ হাজার গাড়ি প্রত্যাহার করে নিচ্ছে জার্মানির গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান ভক্সওয়াগন। এসব গাড়ি চীনের দুই প্রতিষ্ঠান এসএসআইসি ও এফএডব্লিউ’র সঙ্গে যৌথ উদ্যোগে তৈরি করেছিল ভক্সওয়াগন।

প্রতিবেদনমতে, ফুয়েল পাম্পে ত্রুটির কারণে ইঞ্জিন বন্ধ হয়ে যেতে পারে ওই গাড়িগুলোর। এসব ফুয়েল পাম্প পরিবর্তন করে দেবে প্রস্তুতকারক কোম্পানি। ডিসেম্বর থেকে এ কার্যক্রম শুরু করবে কোম্পানিটি।

স্পষ্ট নয় যে, এটি বিশ্বব্যাপী ভক্সওয়াগনের গাড়ি প্রত্যাহার করে নেওয়ার অংশ কি না।

গত সপ্তাহে একই ত্রুটির কারণে যুক্তরাষ্ট্র থেকে দুই লাখ ৮১ হাজার গাড়ি প্রত্যাহার করে নেওয়ার ঘোষণা দিয়েছে কোম্পানিটি।

এর আগে এন্টি লক ব্রেক সিস্টেম আধুনিকায়ন করতে জার্মানিতে তিন লাখ ৮৫ হাজার গাড়ি প্রত্যাহার করে নেওয়ার কথা জানায় ভক্সওয়াগন।

ভক্সওয়াগন, ওডি ও স্কোডা ব্র্যান্ডের গাড়িতে এ সিস্টেম আপটেড করা হবে। প্রতিবেদনে বলা হয়েছে, এসব ব্র্যান্ডের কোনো কোনো গাড়িতে ব্রেকিং কন্ট্রোল সিস্টেমে কাজ করে না বলে অভিযোগ আছে।

উল্লেখ্য, প্রতিযোগিতায় এগিয়ে গাড়ি বিক্রি বাড়াতে ২০১৫ সালে গোপন চাতুরতার পথ বেছে নেয় বহুজাতিক গাড়ি কোম্পানি ভক্সওয়াগন। প্রতিষ্ঠানটি তাদের তৈরি গাড়িতে এমন একটি সফটওয়্যার ব্যবহার করে, যা কার্বন নির্গমনের প্রকৃত তথ্য দেবে না। বরং নির্ধারিত মাত্রার মধ্যে কার্বন রয়েছেÑএমন তথ্য দেখাবে। সফটওয়্যারটি কোম্পানির পাসাত ও অডি এ৩ কম্প্যাক্ট মডেলের ডিজেল ইঞ্জিনে ব্যবহার করা হয়।