জবিতে ‘সাহিত্য ও সংস্কৃতিতে তারুণ্যের ভাবনা’ শীর্ষক আড্ডা

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে মাসিক বাঙালির উদ্যোগে ‘সাহিত্য ও সংস্কৃতিতে তারুণ্যের ভাবনা’ শীর্ষক মাসিক আড্ডা অনুষ্ঠিত হয়েছে। গত ২৫ অক্টোবর বেলা ৩টায় বিশ্ববিদ্যালয়ের লোক-প্রশাসন বিভাগের সেমিনার কক্ষে এ আড্ডা অনুষ্ঠিত হয়।
বুদ্ধিবৃত্তিক এ আড্ডায় সভাপতিত্ব করেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের লাইফ অ্যান্ড আর্থ সায়েন্স অনুষদের ডিন ও মনোবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. কাজী সাইফুদ্দিন। অতিথি ছিলেন শিক্ষানুরাগী মোবারক ফরাজী। আলোচক ছিলেন কালের ধ্বনির সম্পাদক ইমরান মাহফুজ। আড্ডার এক পর্যায়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের কৃতী শিক্ষার্থী
আরিফ খান ও সমকালের জবি প্রতিবেদক লতিফুল ইসলামের হাতে সম্মাননা ক্রেস্ট তুলে দেওয়া হয়।
মাসিক বাঙালির সম্পাদক আশিকুর রহমানের সঞ্চালনায় অধ্যাপক ড. কাজী সাইফুদ্দিন বলেন, এ ধরনের বুদ্ধিবৃত্তিক চর্চার জন্যই বিশ্ববিদ্যালয়। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা তাদের অনেক প্রতিবন্ধকতা থাকা সত্ত্বেও বুদ্ধিবৃত্তিক চর্চায় অনেক এগিয়ে যাচ্ছে। আশা করি এমন আয়োজনের ধারা অব্যাহত থাকবে। তিনি আরও বলেন, সাহিত্য মানুষের মননে; সাহিত্য কখনও ধ্বংস হবে না, যেভাবেই হোক টিকে থাকবে। সামাজিক মাধ্যমগুলো সব সময় নেতিবাচক হয় না, এসব ব্যবহার করেও সাহিত্যচর্চাসহ অনেক ইতিবাচক কাজ হচ্ছে। আড্ডার অতিথি মোবারক ফরাজী বলেন, এ ধরনের আয়োজনে আমি সব সময় আপনাদের পাশে থাকব এবং যে কোনো ধরনের সহযোগিতা করব।
আলোচক ইমরান মাহফুজ ‘সাহিত্য ও সংস্কৃতিতে তারুণ্যের ভাবনা’ বিষয়ের ওপর বিস্তারিত আলোচনা করেন। তিনি বলেন, আমাদের প্রথম কাজ হলো ইতিহাস সম্পর্কে জানা। এতে পূর্বের সংকটগুলো চিহ্নিত করে ব্যবস্থা নেওয়া সম্ভব হবে। সাহিত্যকেও সমান গুরুত্ব দিতে হবে। আপনারা প্রেম করতে গেলে সাহিত্য ব্যবহার করেন, অথচ সাহিত্য পড়–য়াদের বলেনÑতোমাকে দিয়ে কিচ্ছু হবে না! এমন মনোভাব পরিবর্তন করতে হবে।
আলোচকের বক্তব্যের পর উপস্থিত শিক্ষার্থীরা মঞ্চে এসে তাদের অভিমত ব্যক্ত করেন। এ সময় অন্যদের মধ্যে লেটস চেঞ্জ দ্য ওয়ার্ল্ড (এলসিডব্লিউ) ইউথ টিমের সদস্য সচিব মেহরাজ তাবাস্সুম, মাসিক বাঙালির প্রোগ্রাম কো-অর্ডিনেটর তানজিনা আক্তার, রিফ্ফাত নাবিলা আলী, আল শাহরিয়ার পলাশ, মাসুম বিল্লাল আখন্দ, নুসরাত জাহান, সাদ্দাম হোসেন, কনজুমার ইউথ জবি শাখার সাধারণ সম্পাদক কাজী আবু তৈয়ব, সমকাল সুহƒদ সমাবেশ জবি শাখার সাধারণ সম্পাদক সাদিকা সুলতানা
লীনাসহ কয়েকটি বিশ্ববিদ্যালয়ের অর্ধশতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন। আয়োজনটির সহযোগিতায় ছিল সমকাল সুহƒদ সমাবেশ জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখা ও ‘লেটস চেঞ্জ দ্য ওয়ার্ল্ড (এলসিডব্লিউ)’।

আশিকুর রহমান