হোম শিল্প-বাণিজ্য জর্জিয়ার প্রতিনিধিদলের সঙ্গে বিজিএমইএ’র আলোচনা

জর্জিয়ার প্রতিনিধিদলের সঙ্গে বিজিএমইএ’র আলোচনা


Warning: date() expects parameter 2 to be long, string given in /home/sharebiz/public_html/wp-content/themes/Newsmag/includes/wp_booster/td_module_single_base.php on line 290

শেয়ার বিজ ডেস্ক: জর্জিয়ার ডেপুটি ফরেন মিনিস্টার এইচই ডেভিড জ্যালাগানিয়ার নেতৃত্বে বাংলাদেশ সফররত প্রতিনিধি দলটি গতকাল সোমবার বিজিএমইএ অফিসে সংগঠনটির সভাপতি মো. সিদ্দিকুর রহমানের সঙ্গে সাক্ষাৎ করে।

এ সময় বিজিএমইএ সভাপতি বলেন, বাংলাদেশ বিশ্বে দ্বিতীয় বৃহত্তম পোশাক রফতানিকারক দেশ হলেও পোশাকের বিশ্ববাজারে এর শেয়ার মাত্র ছয় শতাংশ। এই শেয়ার আরও বাড়ানোর সক্ষমতা বাংলাদেশের রয়েছে। তাই বাংলাদেশ এ মুহূর্তে পণ্য ও বাজার বহুমুখীকরণের কৌশল অবলম্বন করে উচ্চতর প্রবৃদ্ধি অর্জনে মনোযোগী হয়েছে। এক্ষেত্রে জর্জিয়া বাংলাদেশের জন্য একটি সম্ভাবনাময় বাজার হতে পারে, যেহেতু দেশটির অর্থনীতি বিকাশমান এবং এর মাথাপিছু আয় ও ব্যয় বেড়েই চলেছে এবং পোশাক রফতানিতে জর্জিয়ায় শুল্কমুক্ত বাজারে বাংলাদেশের প্রবেশাধিকার রয়েছে। বিজিএমইএ সভাপতি জর্জিয়ার ব্যবসায়ীদের বাংলাদেশ ভ্রমণ ও এদেশ থেকে পোশাক ক্রয়ের অনুরোধ জানান।

জর্জিয়ার ডেপুটি ফরেন মিনিস্টার তার বক্তব্যে বলেন, জর্জিয়া আয়তনের দিক থেকে একটি ছোট দেশ হলেও এর ভৌগোলিক অবস্থান অত্যন্ত গুরুত্বপূর্ণ। বিশেষ করে উত্তর ও দক্ষিণ এবং পূর্ব ও পশ্চিমের মধ্যে এটি একটি ক্রসরোড এবং ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে এর অবাধ বাণিজ্য (ফ্রি ট্রেড) রয়েছে। তাই বিশ্ববাণিজ্যে দেশটি একটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। তিনি জর্জিয়ার অর্থনৈতিক উন্নয়নের বর্ণনা দিয়ে বলেন, বর্তমান প্রেক্ষাপটে দুই দেশের মধ্যে পারস্পরিক বাণিজ্য ও বিনিয়োগের যথেষ্ট সম্ভাবনা থাকলেও এখন পর্যন্ত তেমন অগ্রগতি হয়নি। তিনি অভিমত প্রকাশ করেন, জর্জিয়ার পক্ষ থেকে ‘অ্যাপারেল’ দিয়ে যাত্রা শুরু করা যেতে পারে। জর্জিয়ার ডেপুটি ফরেন মিনিস্টার আরও আশা করেন, আজকের এ সাক্ষাতের মধ্য দিয়ে জর্জিয়া ও বাংলাদেশের মধ্যে বাণিজ্যের দ্বার উš§ুক্ত হলো। তিনি বাংলাদেশের ব্যবসায়ীদের জর্জিয়া ভ্রমণের আমন্ত্রণ জানান। জর্জিয়ার উপমন্ত্রীর সঙ্গে ওই দেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা নানা গারপ্রিনডাসভিলি উপস্থিত ছিলেন।