জাকারবার্গের নিরাপত্তায় খরচ সোয়া দুই কোটি ডলার

শেয়ার বিজ ডেস্ক: প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গের নিরাপত্তা ব্যয় ২০১৮ সালে আগের বছরের চেয়ে দ্বিগুণের বেশি বাড়িয়েছে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক। গত শুক্রবার প্রতিষ্ঠানের এক নথিতে দেখা গেছে, এ বছর জাকারবার্গের নিরাপত্তায় ব্যয় হবে দুই কোটি ২৬ লাখ ডলার। খবর: রয়টার্স।
গত তিন বছর ধরে মূল বেতন হিসেবে এক ডলার করে নিচ্ছেন জাকারবার্গ। এ ছাড়া তার অন্যান্য প্রতিদান প্যাকেজ দুই কোটি ৬০ লাখ ডলার, যার বেশিরভাগই ব্যক্তিগত নিরাপত্তায় খরচ করা হয়। জাকারবার্গ ও তার পরিবারের নিরাপত্তায় খরচ বলা হয়েছে দুই কোটি ডলার, আগের বছর এটি ছিল ৯০ লাখ ডলার। এছাড়া ব্যক্তিগত উড়োজাহাজ ব্যবহারের জন্য আরও ২৬ লাখ ডলার পেয়ে থাকেন জাকারবার্গ। উড়োজাহাজের খরচও তার সার্বিক নিরাপত্তার অংশ বলে জানিয়েছে ফেসবুক।
সাম্প্রতিক বছরগুলোতে বেশ সমালোচনার মধ্যেই রয়েছে বিশ্বের সবচেয়ে বড় সামাজিক মাধ্যমটি। ২০১৬ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার প্রভাব, কেমব্রিজ অ্যানালিটিকা তথ্য কেলেঙ্কারিসহ অনেকবার তথ্য ফাঁস নিয়ে তীব্র সমালোচনার মুখে পড়েছে প্রতিষ্ঠানটি।
জাকারবার্গের পাশাপাশি ২০১৮ সালে ফেসবুকের প্রধান পরিচালন কর্মকর্তা শেরিল স্যান্ডবার্গ ঘরে তুলেছেন দুই কোটি ৩৭ লাখ ডলার। এর আগের বছরে তিনি পেয়েছিলেন দুই কোটি ৫২ লাখ ডলার।
উল্লেখ্য, গত শুক্রবার সন্ধ্যায় প্রতিষ্ঠানের শেয়ারমূল্য দাঁড়ায় ১৭৯ ডলার সাত সেন্ট।