জাপানে যন্ত্রাংশ ক্রয়াদেশ কমেছে জানুয়ারিতে

শেয়ার বিজ ডেস্ক: বেসরকারি পর্যায়ে বিভিন্ন ধরনের যন্ত্রাংশের ক্রয়াদেশ জানুয়ারিতে বেশ খানিকটা কমেছে এশিয়ার অন্যতম শীর্ষ অর্থনীতির দেশ জাপানে। দেশটিতে সরকারিভাবে প্রকাশিত প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। খবর: সিনহুয়া।
জাপানে মন্ত্রিসভা দফতরের প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, গত জানুয়ারি মাসে আগের মাসের তুলনায় বেসরকারি পর্যায়ে যন্ত্রাংশের ক্রয়াদেশ পাঁচ দশমিক চার শতাংশ কমেছে। মুদ্রায় এর পরিমাণ কমে দাঁড়িয়েছে ৮২ হাজার ২২৩ কোটি ইয়েন বা ৭৪০ কোটি ডলারে।
তবে এ ক্রয়াদেশের তালিকা থেকে জাহাজের যন্ত্রাংশ ও অন্যান্য কিছু পণ্যের তথ্য বাদ দেওয়া হয়েছে। জাপানের অর্থনীতিতে যন্ত্র ও যন্ত্রাংশ ক্রয়াদেশ করপোরেট মূলধন ব্যয়ের অন্যতম সূচক হিসেবে বিবেচনা করা হয়। সরকার এ তথ্যের আলো ছয় কিংবা ৯ মাসের ব্যবসা খরচের পূর্বাভাস তৈরি করে।
এ ধরনের মূলধন ব্যয় কমিয়ে দেওয়া হলে তা জাপানের অর্থনীতিতে বিভিন্নভাবে প্রভাব ফেলতে পারে বলে মনে করা হয়। বিশেষ করে দেশটির কোম্পানিগুলোর চাহিদা কমে যাওয়ার কারণে তাদের উৎপাদন কমিয়ে দিয়েছে, সে বিষয়টি প্রকাশ পায়। এ ধরনের ব্যবসার বিনিয়োগ জাপানের মোট জিডিপির প্রায় ১৫ শতাংশ।
যে ধরনের যন্ত্রাংশের ক্রয়াদেশের তথ্য নিয়ে জাপান সরকার এ জরিপ তৈরি করে তার মধ্যে রয়েছে, ইঞ্জিন ও টার্বাইন, ভারী বৈদ্যুতিক যন্ত্রাংশ, বৈদ্যুতিক ও যোগাযোগ যন্ত্রপাতি, শিল্প যন্ত্রপাতি, ইঞ্জিনের বিভিন্ন অংশ, রেলওয়ে রোলিং স্টক, সড়ক যানবাহন, বিমান, জাহাজ, জলযান এবং এ সব ধরনের অন্যান্য পণ্য।