জেড৩৯০ সিরিজের অরাস গেমিং মাদারবোর্ড

ইন্টেলের নতুন একটি সিরিজ জেড৩৯০। ৯০ সিরিজের মাদারবোর্ডও এবারই প্রথমবারের মতো বের হয়েছে। এই চিপসেটটি জেড৩৯০ সিরিজের একটি উন্নত সংস্করণ। এটি ইন্টেলের নতুন প্রসেসর কোর আই নাইন ৯৯০০ কে’র জন্য ভালোভাবে অপ্টিমাইজ করা হয়েছে। তাই এতে সব কোরেই পাঁচ গিগাহার্জেরও বেশি ওভারক্লক করতে পারবেন গ্রাহকরা।
এর মেমোরি এক্সএমপিএপ প্রোফাইল ব্যাবহার করে ৪২৬৬ মেগাহার্টজ কিংবা তার থেকেও বেশি ওভারক্লক করা যাবে। এতে ব্যবহার করা হয়েছে ১২ ফেইজের ভির‌্যাম ডিজাইন। থাকছে অসাধারণ কুলিং অপশন। ওভারক্লকপিয়াসীদের কথা চিন্তা করে এতে এই অসাধারণ কুলিং ও পাওয়ার সাপ্লাইয়ের ব্যবস্থা করা হয়েছে। নানা ধরনের ফিচারসমৃদ্ধ এই বোর্ডটিকে একটি প্রিমিয়াম গেমিং বোর্ড বলাই শ্রেয়।
আজকাল গেমারদের প্রিয় ফিচার হলো আরজিবি। নতুন এই বোর্ডের চারপাশে চোখধাঁধানো আরজিবি লাইটিংয়ের ব্যবস্থা রয়েছে। একই সঙ্গে রয়েছে নানা ধরনের ইফেক্ট। বিল্ড কোয়ালিটিতে একে একটি ছোট ট্যাংক বললেও অত্যুক্তি হবে না। সব প্রিমিয়াম লেভেলের কম্পোনেন্টের সঙ্গে এর পেছনের দিকে আলাদাভাবে আরমর শিল্ডিং দেওয়া হয়েছে। মাদারবোর্ডের চারটি র‌্যাম সøট ও তিনটি পিসিয়াই পোর্টেও আরমর শিল্ডিং করা হয়েছে।
এতে তিনটি এম-২ পোর্ট আছে, যার প্রতিটিতেই হিটসিংক ব্যবহার করা হয়েছে। আর সাউন্ডের জন্য আছে এএলসি ১২২০ ভিবি, যার অসাধারণ সাউন্ড কোয়ালিটি মুগ্ধ করে তুলতে বাধ্য। বোর্ডটিতে আরও পাওয়া যাবে ইন্টেল ১৬০এমবির ওয়াই-ফাই।
সুন্দর ও প্রিমিয়াম এই বোর্ডটির কোনো সেক্টরেই কোনো কমতি রাখা হয়নি। স্মার্ট টেকনোলজি দেশের বাজারে এই সিরিজটি আনবে। এই সিরিজের ত৩৯০ অঙজটঝ ঊখওঞঊ, ত৩৯০ অেগওঘে ঝখও, ত৩৯০ অেগওঘে ঢ ও ত৩৯০ টউ মাদারবোর্ডগুলো বাজারে পাওয়া যাচ্ছে।