জোড়া সেঞ্চুরিতে মুমিনুলের রেকর্ড

ক্রীড়া প্রতিবেদক: গ্যালারিতে তখন উৎসবের ঢেউ। ডেসিংরুমে সতীর্থরাও প্রস্তুত মুমিনুল হকের সেঞ্চুরি উদযাপনে। কিন্তু লাহিরু কুমারার পরপর কয়েকটি বল অফ সাইডে ঠেলে দিয়েও রান পেলেন না এ বাঁহাতি। তবে পরের ওভারে লাকশান সান্দাকানের বলে কাভার-পয়েন্টে ঠেলে একটি রান ঠিকই নিলেন কক্সবাজারের এ ক্রিকেটার। তিন অঙ্কও ছুঁলেন। তাতে বাংলাদেশের প্রথম ব্যাটসম্যান হিসেবে টেস্টে জোড়া সেঞ্চুরির রেকর্ড নিজের করে নিলেন ওয়ানডাউন এ ব্যাটসম্যান।

এর আগে শ্রীলঙ্কার বিপক্ষে চট্টগ্রাম টেস্টের প্রথম ইনিংসে মুমিনুল খেলেছিলেন ১৭৬ রানের মহাকাব্যিক ইনিংস। তবে তাতেও যেন এ বাঁহাতি পাচ্ছিলেন না তৃপ্তি। হয়তো সে কারণে গতকালও তিনি তুলে নিলেন একই টেস্টে আরও একটি সেঞ্চুরি। তাতে গড়লেন নতুন ইতিহাস। বাংলাদেশের প্রথম ব্যাটসম্যান হিসেবে করলেন এক টেস্টে জোড়া সেঞ্চুরি।

গতকাল ১৮ রান নিয়ে চট্টগ্রাম টেস্টের পঞ্চম ও শেষ দিনে লিটন কুমার দাসকে সঙ্গী করে মুমিনুল নেমেছিলেন ব্যাটিংয়ে। শুরু থেকেই খেলেছেন দুর্দান্ত। লাঞ্চে গিয়েছিলেন ৭০ রানে। দ্বিতীয় সেশনের মাঝামাঝি তিন অঙ্ক স্পর্শ করেন ১৫৪ বলে। ২৬ টেস্টে এটি তার ষষ্ঠ সেঞ্চুরি।

জোড়া সেঞ্চুরির অনন্য কীর্তির আগেই মুমিনুল উঠেছেন আরও একটি উচ্চতায়। এক টেস্টে বাংলাদেশের হয়ে সবচেয়ে বেশি রানের রেকর্ডে ছাড়িয়ে গেছেন তামিম ইকবালকে। ২০১৫ সালে পাকিস্তানের বিপক্ষে খুলনা টেস্টে ড্যাশিং এ ওপেনার করেছিলেন ২৩১ রান। কিন্তু গতকাল শ্রীলঙ্কার বিপক্ষে দুই ইনিংস মিলিয়ে সেই রানকে টপকে গেলেন আরেক বাঁহাতি।

খুলনা টেস্টে প্রথম ইনিংসে তামিম করেছিলেন ২৫, দ্বিতীয় ইনিংসে ২০৬। দুই ইনিংস মিলিয়ে তামিমের ২৩১ রান ছিল এতদিন এক টেস্টে বাংলাদেশের সর্বোচ্চ। গতকাল দ্বিতীয় ইনিংসে ৫৬ রানের সময়ই মুমিনুল ছাড়িয়ে যান তাকে।