জ্যাকব জুমার পদত্যাগ চায় তার নিজের দল

শেয়ার বিজ ডেস্ক : সাউথ আফ্রিকার ক্ষমতাসীন আফ্রিকান ন্যাশনাল কংগ্রেসের (এএনসি) পক্ষ থেকে দেশটির প্রেসিডেন্ট জ্যাকব জুমার প্রতি পদত্যাগের আহ্বান দিন দিন তীব্র হচ্ছে। এমনকি তিনি যদি পদত্যাগ না করেন তবে তাকে পদত্যাগে বাধ্য করা হবে বলেও জানায় দলের ৬ সদস্যের উচ্চ পর্যায়ের কমিটি।

অবশ্য দলের পক্ষ থেকে আয়োজিত এক উচ্চ পর্যায়ের বৈঠকে এখনও এ বিষয়ে বিস্তারিত কিছু বলা হয়নি। কিন্তু তারা জ্যাকব জুমার পদত্যাগের বিষয়ে সোমবার এক বৈঠকে বসবে বলে বিবিসিকে জানিয়েছে।

দলের একজন মুখপাত্র জানান রোববার (৪ ফেব্রুয়ারি) সদ্য নির্বাচিত ন্যাশনাল ইলেকশন কমিটি (এনইসি) জুমার বিরুদ্ধে ব্যাপক দুর্নীতির অভিযোগ এনে তাকে পদত্যাগের আহ্বান জানায়। তিনি যদি এ আহ্বান প্রত্যাখ্যান করলে তাকে পদত্যাগে বাধ্য করা হবে।

আফ্রিকান ন্যাশনাল কংগ্রেস দলের সাধারণ সম্পাদক জানান, বৈঠক চলা পর্যন্ত জুমা পদত্যাগ করেননি। জুমার ঘনিষ্ঠ বন্ধু বিশিষ্ট ব্যবসায়ী অতুল গুপ্ত দুর্নীতির দায়ে গ্রেপ্তার হওয়ায় তার পদত্যাগের দাবি জোরদার হয়।

প্রেসিডেন্ট জুমা দ্বিতীয় মেয়াদে নির্বাচিত হওয়ায় ২০১৯ সাল পর্যন্ত তার পদে থাকার কথা। তবে তার বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহার করে বন্ধু অতুলকে সাহায্য করা ও রাজনৈতিক প্রশ্রয় দেওয়ার অভিযোগ উঠার পর নিজ দলের শীর্ষ কমিটি থেকে পদত্যাগের চাপ আসছে।