স্পোর্টস

জয় ছাড়া কিছুই ভাবছে না বাংলাদেশ

ক্রীড়া প্রতিবেদক: লন্ডন, কার্ডিফ ঘুরে বাংলাদেশ দল এখন ব্রিস্টলে। সেখানে আজ বিশ্বকাপে নিজেদের চতুর্থ ম্যাচে শ্রীলঙ্কার মুখোমুখি হবে টিম টাইগার্স। এ ম্যাচে জয় ছাড়া ভিন্ন কিছু ভাবছে না মাশরাফি বিন মুর্তজার দল। কেননা লঙ্কানদের বিপক্ষে স্টিভ রোডস শিষ্যদের সাম্প্রতিক রেকর্ড দারুণ। যা সাকিব আল হাসান-তামিম ইকবালদের জোগাচ্ছে বাড়তি আত্মবিশ্বাস।
দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে চলতি বিশ্বকাপের শুরুটা দুর্দান্ত হয়েছিল বাংলাদেশ। কিন্তু পরের দুই ম্যাচ নিউজিল্যান্ড ও ইংল্যান্ডের কাছে হেরে কিছুটা ব্যাকফুটে রয়েছে টাইগাররা। তবে এখান থেকে আজই ঘুরে দাঁড়াতে চাই স্টিভ রোডস শিষ্যরা। এ জন্য দলটির চাই একটি জয়।
শ্রীলঙ্কার বিপক্ষে ভালো কিছু দেখতে সবাইকে ধৈর্য ধরতে বলেছেন তামিম ইকবাল। নিজের ব্যাটিংয়ের ওপরও তার বিশ্বাস আছে। এ বাঁহাতি মনে করেন যারা খারাপ সময়ের মধ্যে দিয়ে যাচ্ছেন, তারা জ্বলে উঠলেই স্বরূপে ফিরবে বাংলাদেশ, ‘যেহেতু এটা বিশ্বকাপ, সে কারণে মনে হয় ধৈর্য জিনিসটা কম হয়ে যায়। এটাই বলব, সবাইকে ধৈর্য ধরতে হবে। খালি আমার প্রতি না, সবার প্রতি।’
বিশ্বকাপের একটা টুর্নামেন্টে সবাই পারফর্ম করতে চান। ব্যতিক্রম নন তামিমও। কিন্তু গত তিন ম্যাচে সেভাবে তার ব্যাট কথা বলেনি। তবে আজই স্বরূপে মেলে ধরার চেষ্টা করবেন বলে জানিয়েছেন এ ওপেনার, ‘বিশ্বকাপ একটা বড় স্টেজ। যেখানে সবাই পারফর্ম করতে চায়, সবাই ভালো করতে চায়। আমারও অনেক প্রত্যাশা আছে আমি ভালো করতে চাই। অনেক সময় অনেক কিছু চেষ্টা করেও হয় না। আমাদের কাজ হলো চেষ্টা করতে থাকা, কোনো না কোনো সময় তো হবে। আমার ফোকাস পুরোপুরি ট্রেনিংয়ের দিকে। যে মিসটেকগুলো করছি যতটুকু মিনিমাইজ করা আর সে রকম স্টার্ট পেলে দেখা যাক ইনশাল্লাহ।’
বাংলাদেশ একাদশে আজ পরিবর্তন আনতে পারে টিম ম্যানেজমেন্ট। বাদ পড়তে পারেন মোহাম্মদ মিথুন। তার জায়গা নিতে পারেন সাব্বির রহমান ও লিটন দাসের মধ্যে যে কেউ। এদিকে বোলিংয়ে ফিরতে পারেন রুবেল হোসেন। এ জন্য একাদশ থেকে ছিটকে যেতে পারেন মোস্তাফিজুর রহমান।
এখন পর্যন্ত ওয়ানডেতে বাংলাদেশ-শ্রীলঙ্কা মুখোমুখি হয়েছে ৪৫ ম্যাচ। তার মধ্যে সাতটিতে জিতেছে মাশরাফি বিন মুর্তজার দল। অন্যদিকে ৩৬ ম্যাচে হেসেছে লঙ্কানরা। দুই দলের মধ্যে দুটি ম্যাচে ফল হয়নি। তবে সর্বশেষ দেখায় টাইগাররা দ্বীপ রাষ্ট্রকে ১৩৭ রানের বড় ব্যবধানে হারিয়েছিল। তার আগে নিদাহাস ট্রফিতে লঙ্কানদের মাটিতে দুবার জিতেছিল টিম টাইগার্স। যা আজ বাড়তি প্রেরণা দিচ্ছে মাশরাফিদের। সেটাকে পুঁজি করেই আরেকবার চন্ডিকা হাথুরুসিংহের শিষ্যদের হারাতে নামতে চাইছেন সাকিব আল হাসান-তামিম ইকবাল।
ব্রিস্টলে বাংলাদেশ-শ্রীলঙ্কার ম্যাচে হুঙ্কার ছাড়ছে বৃষ্টি। কেননা গত পরশু কার্ডিফ থেকে এখানে পা রেখেই বৃষ্টির মুখে পড়তে হয়েছে মাশরাফি। যে কারণে ঠিকমতো অনুশীলনও করতে পারেননি তারা। তারপরও আজকের ম্যাচ সব প্রতিকূলতা পেছনে ফেলে টাইগাররা জয়ের মালা পরবে এমনটাই বিশ্বাস ভক্তদের।

 

সর্বশেষ..