দুরে কোথাও

ঝরনা দেখতে চাইলে…

এখন বর্ষাকাল। এ সময় অনেক ভ্রমণপিয়াসি ঝরনা দেখতে ভিড় করেন, কিন্তু বৃষ্টির সময় ঝরনা ও এর আশপাশ পিচ্ছিল হয়ে যায়। তাই এসব ঝরনায় যেতে চাইলে চাই পূর্বপ্রস্তুতি। নাহলে পুরো ভ্রমণটাই বৃথা যেতে পারে।
স্থান সম্পর্কে জানতে হবে: যে ঝরনাই দেখতে যান না কেন, সেখানকার ভৌগোলিক অবস্থা সম্পর্কে অবশ্যই জানতে হবে। কারণ একেক জায়গার ঝরনা একেক রকম ট্রেইল। তাই যে জায়গার ঝরনা দেখতে যাবেন, সেই জায়গা সম্পর্কে জেনে তারপর যান।
ব্যাগ নির্বাচন: ভ্রমণের ক্ষেত্রে ব্যাগ অপরিহার্য। অনেক সময় ব্যাগ নির্বাচন করতে ভুল হয়। ফলে ভ্রমণে গিয়ে অস্বস্তিকর পরিস্থিতির মুখে পড়তে হয়। বর্ষাকালে পাতলা ওয়াটার প্রুফ ও ভালো মানের ট্রাভেল ব্যাগ নির্বাচন করতে হবে। এ সময় কখনও হ্যান্ডব্যাগ, পার্স, কাপড়ের ব্যাগ কিংবা লাগেজ নেওয়া ঠিক হবে না।
জুতা নির্বাচন: বর্ষাকালে সবখানেই পিচ্ছিল থাকে। তাই বর্ষার ভ্রমণে অবশ্যই জুতা নির্বাচন করতে হবে। তা না হলে পিছলে পড়ে ভ্রমণটাই বৃথা হয়ে যাবে। তাই যাওয়ার আগে গ্রিপওয়ালা ভালো জুতা পরে যান। নারীরা এ সময় হাই হিল পরে ভ্রমণ করবেন না।
পোশাক নির্বাচন: ভ্রমণে অন্যতম সহায়ক ভূমিকা পালন করে পোশাক। বৃষ্টির ভ্রমণে এমন পোশাক নির্বাচন করুন, যেন তা পাতলা হয় ও দ্রুত শুকিয়ে যায়। সবচেয়ে ভালো হয় হালকা রঙের পোশাক ব্যবহার করলে। ফুলহাতা শার্ট, মোটা জিন্স, লেহেঙ্গার মতো ভারী পোশাক না পরাই ভালো। আর সঙ্গে তোয়ালে অবশ্যই নেবেন।
ওষুধপত্র: ভ্রমণে গেলে অবশ্যই ওষুধ বক্স নিতে হবে। ভ্রমণকালে বৃষ্টিতে ভিজে যেতে পারেন। এ সময় যদি ঠাণ্ডা লেগে যায়, তাহলে নিশ্চয় সুখকর হবে না ভ্রমণ। অনেক সময় কাছাকাছি ফার্মাসি নাও পেতে পারেন। ওষুধ বক্সে প্যারাসিটামল, তুলা, ডেটল, হ্যান্ড ব্যান্ডেজ, গ্যাস্ট্রিকের ওষুধ, স্যালাইন, কাঁচি প্রভৃতি নিন।
খাবার: বর্ষাকালে ভ্রমণে যাওয়ার আগে খাবার নিয়ে যেতে পারেন। পথে দোকান নাও পেতে পারেন, কিংবা বৃষ্টির কারণে বন্ধও থাকতে পারে। তাছাড়া এ সময় বাইরের খাবারে সমস্যাও হতে পারে।
গাইড নির্বাচন: ঝরনার উদ্দেশে ভ্রমণে গেলে সেখানে গাইড নিয়ে যাওয়াই নিরাপদ। কারণ সেখানকার জায়গাগুলো খুব বিপজ্জনক। আর বৃষ্টিতে ঝরনার কূপে কতটা গভীর পানি হয়েছে, তা আপনি বলতে পারবেন না। এ সময় গাইড থাকলে তাদের সতর্কতায় আপনি উপকৃত হবেন।

সাবধানতা
# বর্ষার সময় ভ্রমণে মনে রাখবেন, ঝরনায় কাছাকাছি থাকা পাথরের ওপর লাফালাফি করা যাবে না। কারণ টানা বৃষ্টিতে পাথরে শ্যাওলা পড়ে। এতে পিছলে গিয়ে দুর্ঘটনা ঘটার আশঙ্কা থাকবে
# ট্রেইলে অবশ্যই দড়ি-লাঠি নিয়ে যাবেন
# পাহাড়ি ঢল সম্পর্কে সচেতন থাকতে হবে
# বর্ষাকালে তাঁবু না করাই ভালো।
কারণ বর্ষায় সাপ বা পোকামাকড়ের উপদ্রব থাকে বর্ষাকালের ভ্রমণে রেইনকোট ও লাইফ জ্যাকেট ব্যবহার করতে হবে

সর্বশেষ..



/* ]]> */