হোম ফিচার টাইমস হায়ার এডুকেশন র‌্যাংকিং

টাইমস হায়ার এডুকেশন র‌্যাংকিং


Warning: date() expects parameter 2 to be long, string given in /home/sharebiz/public_html/wp-content/themes/Newsmag/includes/wp_booster/td_module_single_base.php on line 290

লন্ডনভিত্তিক টাইমস হায়ার এডুকেশনের (টিএইচই) জরিপ অনুযায়ী এবার বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়ের তকমা পেয়েছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়। দ্বিতীয় স্থানটি ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের। তৃতীয় স্থানে রয়েছে দ্যা ক্যালিফোর্নিয়া ইনস্টিটিউট অব টেকনোলজি (ক্যালটেক) ও স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়। প্রসঙ্গত, ২০১২ থেকে ২০১৬ সাল পর্যন্ত শীর্ষস্থানে ছিল ক্যালটেক।

গত বছর তালিকায় চতুর্থ স্থানে ছিল ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়। তালিকার পঞ্চম স্থানটি ম্যাসাচুসেট্স ইনস্টিটিউট অব টেকনোলজির (এমআইটি)। ষষ্ঠ ও সপ্তম অবস্থানে রয়েছে যথাক্রমে হার্ভার্ড বিশ্ববিদ্যালয় ও প্রিন্সটন বিশ্ববিদ্যালয়। তালিকায় অষ্টম অবস্থানে রয়েছে ইমপেরিয়াল কলেজ লন্ডন। নবম অবস্থানে ইউনিভার্সিটি অব শিকাগো। সেরা দশের মধ্যে রয়েছে যুক্তরাষ্ট্রের ছয়টি বিশ্ববিদ্যালয়। যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রের বাইরে বিশ্বসেরা দশে রয়েছে ইটিএইচ জুরিখÑ সুইস ফেডারেল ইনস্টিটিউট অব টেকনোলজি জুরিখ। এবারে এর অবস্থান দশম।

গবেষণা, দেশি-বিদেশি ছাত্রছাত্রীর সংখ্যা, বিভাগসহ ১৩টি বিষয়ের ভিত্তিতে মূল্যায়ন করে এই তালিকা তৈরি করেছে টিএইচই।

প্রতি বছর বিশ্বসেরা প্রায় এক হাজার বিশ্ববিদ্যালয়ের তালিকা করে সংগঠনটি। এশিয়ার মধ্যে ন্যাশনাল ইউনিভার্সিটি অব সিঙ্গাপুর রয়েছে ২২তম স্থানে। ইউনিভার্সিটি অব টরোন্টোর অবস্থানও ২২তম। দক্ষিণ এশিয়ার মধ্যে ২৫১ থেকে ৩০০ শিক্ষাপ্রতিষ্ঠানের মধ্যে স্থান করে নিয়েছে ইন্ডিয়ান ইনস্টিটিউট অব সায়েন্স (আইআইএস)।

 

তথ্যসূত্র: টাইমস হায়ার এডুকেশন (টিএইচই)