টানা তৃতীয় দিনেও সূচক-লেনদেনে পতন

হাসানুজ্জামান পিয়াস : রেনেটা, পদ্মা অয়েল, ইউনাইটেড পাওয়ার, মবিল যমুনা, শাশা ডেনিম, বিডি ফাইন্যান্স, অ্যাটলাল বাংলাদেশের ওপর ভর করে মঙ্গলবার (১৩ মার্চ) ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) লেনদেন শেষ হয়েছে। এছাড়া ডিএসই’তে সিংহভাগ কোম্পানির দরপতনে সূচকের সঙ্গে লেনদেনের পতন। দিনশেষে লেনদেন ২৭৮ কোটি টাকায় দাঁড়িয়েছে। এবং ডিএসইর সার্বিক সূচক কমেছে এক দশমিক ১৭ শতাংশ বা ৬৭ দশমিক ১৭ পয়েন্ট।

তথ্যমতে, সপ্তাহের তৃতীয় কার্যদিবসে ডিএসইতে নিম্নমুখী প্রবণতায় লেনদেন শুরু হয় এবং শেষ সময় পর্যন্ত বাজারের গতি পতনের চিত্র দেখা যায়। বাজারের লেনদেন পতনে মুন্নু সািরমিক, গ্রামীণফোন, স্কয়ার ফার্মা, ফরচুন শুজ, সিভিও পেট্রোকেমিক্যাল, এপেক্স ফুড, মার্কেন্টাইল ব্যাংক ও আলিফ ইন্ডাস্ট্রিজ লিমিটেডের অন্যতম ভূমিকা ছিল।

অন্যদিকে সূচকের গতি পতনের নেপথ্যে গ্রামীণফোন, ব্রিটিশ আমেরিকান টোব্যাকো, আইসিবি, ইসলামী ব্যাংক, স্কয়ার ফার্মা, বেক্সিমকো ফার্মা ও আল আরাফা ব্যাংক লিমিটেডের ভূমিকা ছিল।

এদিকে দিনভর ডিএসইতে মোট ৩৩৫টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৩২টি, কমেছে ২৮২টির এবং ২১টি কোম্পানি-ফান্ডের দর অপরিবর্তিত রয়েছে। সপ্তাহের তৃতীয় কার্যদিবসে ডিএসইতে প্রায় ৮ কোটি ৫৭ লাখ শেয়ার ও ইউনিট ৮৯ হাজার ২২০ বার হাতবদল হয়। দিনশেষে বাজারমূল্য দাঁড়িয়েছে ২৭৮ কোটি ৬৩ লাখ ৪৩ হাজার টাকা।