বিশ্ব পণ্যবাজার

টানা পাঁচ বছর উন্নতির ধারায় কম্বোডিয়ার অর্থনীতি

শেয়ার বিজ ডেস্ক : টানা পাঁচ বছর উন্নতির ধারায় রয়েছে কম্বোডিয়ার অর্থনীতি। এ সময়ে দেশটির পরিবহন অবকাঠামো, জ্বালানি, বাণিজ্য, বিনিয়োগ, নির্মাণ ও আবাসন খাতের অভ‚তপূর্ব উন্নতি হয়েছে বলে দেশটির সরকার এবং বিশ্লেষকরা জানিয়েছেন। এতে কম্বোডিয়ায় বিদেশি বিনিয়োগ ও পর্যটন উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পেয়েছে। খবর সিনহুয়া।
দেশটির সেন্টার ফর পলিসি স্টাডিজের পরিচালক চ্যান সোফাল বলেন, সরকার এ সেক্টরগুলোর উন্নতিতে ধারাবাহিকভাবে কাজ করে যাচ্ছে বলে দেখা যাচ্ছে। যা আর্থ-সামাজিক উন্নয়ন ও দারিদ্র্যতা দূরীকরণে দারুণ ভ‚মিকা রাখছে বলে মনে করেন তিনি। তিনি বলেন, গত পাঁচ বছর ধরে সড়ক, ব্রিজ, রেল এবং জলবিদ্যুৎ খাতের ব্যাপক উন্নতি খালি চোখেই দেখা যায়। এ সময়ে নির্মাণ খাতে উঁচু ভবন, অফিস ভবন এবং যৌথ মালিকানার ভবন খুব দ্রæত বৃদ্ধি পেয়েছে বলেও তিনি জানান।
দেশটির গণপূর্ত ও পরিবহন মন্ত্রণালয়ের মুখপাত্র ভা সিমসোরিয়া বলেন, গত কয়েক বছরে দেশটির মেকং নদীর ওপর বেশ কয়েকটি বড় ব্রিজ, অন্তত ১৫শ’ কিলোমিটার সড়ক, নতুন বন্দর এবং রেলপথ নির্মাণ করা হয়েছে। দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশটি প্রতি বছর পরিবহন অবকাঠামো নির্মাণে অন্তত তিনশ’ মিলিয়ন ডলার বিনিয়োগ করছে বলেও জানান তিনি।
সিমসোরিয়া বলেন, ভালো সড়ক অবকাঠামো গড়ে ওঠায় প্রতি বছর বিপুল পরিমাণ বিদেশি বিনিয়োগ এবং পর্যটক দেশটিতে আসছে। এছাড়া প্রতিবেশী দেশ থাইল্যান্ড, ভিয়েতনাম এবং লাওসের সঙ্গেও ভালো যোগাযোগ ব্যবস্থা গড়ে উঠেছে বলেও তিনি জানান।
জ্বালানি খাতের উন্নয়নে কম্বোডিয়া সাতটি জলবিদ্যুৎ কেন্দ্র তৈরি করেছে। যার মাধ্যমে এক হাজার দুই মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রিডে যুক্ত হয়েছে। এছাড়া ৫০০ মেগাওয়াট ক্ষমতার দুটি কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র রয়েছে। এর মাধ্যমে ২০১৭ সালে ১৪ হাজার ১৩৯টি গ্রামে বিদ্যুৎ সংযোগ দেওয়ার সম্ভব হয়েছে বলে দেশটির জ্বালানি মন্ত্রণালয় জানিয়েছে।

সর্বশেষ..